জাতীয় সারাদেশে

ড্রেজারের মাধ্যমে নাব্যতা ফিরিয়ে নৌযান চলাচল সহজ করা হবে—প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী

মুক্ত চেতনা ডেস্ক : নৌপরিবহণ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন বঙ্গবন্ধু ৭২ সালে ৭টি ডেজার সংগ্রহ করেছিলেন। ২০০৮ সাল পর্যন্ত ৭টি থেকে ৮টি উত্তীন্ন হয়নি। ২০০৮ সাল পর্যন্ত এত সরকার এসছে গেছে কেউ কোনো ড্রেজার সংগ্রহ করেনি। শেখ হাসিনা সরকার গঠন করে প্রথমে ১০টি থেকে এখন ৮০টি ড্রেজার সংগ্রহ করে নদীর নাব্রতা ফিরিয়ে নৌযান চলাচল সহজ করা হয়েছে।উত্তরবঙ্গের ১৬টি জেলার ইতোমধ্যে এর ফলাফল পাচ্ছে। হাজার হাজার কোটি টাকা নৌবন্দর ও নৌযানের জন্য বিনিয়োগ করেছি।প্রতিমন্ত্রী আরো বলেন, আমরা শুধু এই কাজীরহাট-আরিচা ফেরিঘাট নয়, জামালপুরে আরেকটি নৈপথ তৈরি করার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছি।শনিবার (২৭’ ফেব্রুয়ারি) দুপুরে কাজীরহাট-আরিচা ফেরিঘাট উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

কাজিরহাট উচ্চ বিদ্যালয় মাঠে আয়োজিত অনুষ্ঠানে বিআইডাব্লিউটিসি’র চেয়ারম্যান কমোডোর গোলাম সাদেক এর সভাপতিত্বে এ সময় বক্তব্য দেন পাবনা-১ আসনের সাংসদ সদস্য অ্যাড. শামসুল হক টুকু, পাবনা-৫ (সদর) আসনের সাংসদ গোলাম ফারুক প্রিন্স, পাবনা-২ আসনের সাংসদ আহমেদ ফিরোজ কবীর, মানিকগঞ্জ-১ আসনের সাংসদ সদস্য এ ম নাইমুর রহমান দূর্জয়, নৌপরিবহণ মন্ত্রণালয়ের অতিরিক্তি সচিব সৈয়দ মো. তাজুৃল ইসলাম, পাবনার জেলা প্রশাসক কবীর মাহমুদ, জেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ রেজাউল রহিম লাল, পুলিশ সুপার মহিবুল ইসলাম খান প্রমুখ।
বিআইডাব্লিউটিসির’র সূত্রে জানা যায়, কাজীরহাট আরিচাঘাট থেকে প্রথম অবস্থায় ৪ টি ফেরী চলাচল করবে। যানবাহন পারাপারের উপর ভিত্তি করে আরও ফেরী বাড়ানোর সম্ভাবনা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *