খুলনা সারাদেশে

পাখি রক্ষায় কুষ্টিয়ায় গাছে গাছে বাঁশের ঝুড়ি স্থাপন

মুক্ত চেতনা ডেস্ক : জীববৈচিত্র ও প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় পরিবেশ এবং পাখি সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। কিন্তু কালের আবর্তে সেই পরিবেশ ও পাখ-পাখালী বিলুপ্তির পথে। আগের দিনে বন জঙ্গলে ও গ্রামে সর্বদাই নানা প্রজাতির পাখি দেখা মিলতো। কিন্তু বর্তমানে পাখিদের বসবাসের জন্য উপযুক্ত পরিবেশ নেই। সেই সাথে শখের বসে এমনকি বিক্রয় করে অর্থ উপার্জনের জন্যও পেশাধারি পাখি শিকারী রয়েছে। যারা সুযোগ পেলেই অবাধে পাখি শিকার করে থাকে। কিন্তু আমাদের মতই পাখিদেরও রয়েছে বেঁচে থাকার অধিকার।

নিরাপদ আশ্রয় ও প্রয়োজনীয় খাদ্যের অভাবে পাখির সংখ্যা প্রতিনিয়ত কমে যাচ্ছে। পাখিদেরকে বাঁচিয়ে রাখার জন্য আমাদের উচিত তাদের বসবাসের জন্য উপযুক্ত বাসস্থানের ব্যবস্থা করা। সেই লক্ষে পাখির নিরাপদ বিচরণ নিশ্চিত, পাখি নিধন রোধ ও পাখির প্রতি ভালোবাসায় কুষ্টিয়ায় গাছে গাছে বাঁশের তৈরি ঝুড়ি বেঁধে পাখির অভয়াশ্রম গড়ে তোলার উদ্যোগ নিয়েছেন মানুষ মানুষের জন্য কুষ্টিয়া এবং কুষ্টিয়া বার্ড ক্লাব। প্রায় ১৬ বছর যাবৎ নিজেদের অর্থ খরচ করে তারা গাছে গাছে বাঁশের তৈরি ঝুড়ি বেঁধে পাখির অভয়াশ্রম গড়ে তোলার মতো কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। শুক্রবার (১৯’মার্চ) সকালে কুষ্টিয়া শহরের রেনউইক বাঁধে ১০০ টি গাছে বাঁশের তৈরি ঝুড়ি বেঁধে দেওয়া হয়। এ সময় উপস্থিত ছিলেন মানুষ মানুষের জন্য কুষ্টিয়ার পরিচালক শাহাবউদ্দিন মিলন, কুষ্টিয়া বার্ড ক্লাবের সভাপতি পাখি গবেষক এস আই সোহেল, সঙ্গীত শিল্পী কুশল, মানুষ মানুষের জন্য কুষ্টিয়ার সদস্য ও কুষ্টিয়া বার্ড ক্লাবের প্রচার সম্পাদক সাংবাদিক নাব্বির আল নাফিজ, জয়নুল আবেদীন মুরাদ, এ এইচ এম বিল্লা বাপ্পা, নুরুল হাসান, শরীফ আহমেদ, কল্লোল আলম, তাহেরুল খালেক, সিরাজ খালাসী, আরিফ আহমেদ, আকাশ, গাছি রুহুল আমিন প্রমুখ।

মানুষ মানুষের জন্য কুষ্টিয়া এবং কুষ্টিয়া বার্ড ক্লাব পক্ষ থেকে নেতৃবৃন্দ পাখিদের মুক্তভাবে বাঁচার জন্য পুকুর ভরাট, বৃক্ষ নিধন ও পাখি শিকার বন্ধ করাসহ বৃক্ষ রোপনের ওপর জোরালো দাবি জনানো হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *