রাজশাহী সারাদেশে

পাবনার চাটমোহরে দুটি মেছো বাঘ আটক

পাবনার চাটমোহর উপজেলার ডিবিগ্রাম ইউনিয়নের বামনগ্রামে শুক্রবার সকালে দুইটি মেছোবাঘ আটক করা হয়।

স্থানীয় সূত্রে জানা যায়, গেল কয়েক দিন ধরে বামনগ্রামের গোরস্থান এলাকায় দুটি মেছোবাঘের দেখতে পায় গ্রামবাসী। ইতিমধ্যে বেশকিছু মুরগি ও একটি ছাগল ধরে খেয়ে নেয় বাঘদুটো। এ ঘটনায় ঐ গ্রামের মানুষের মাঝে ‘বাঘ’ আতংক ছড়িয়ে পড়ে। শুক্রবার (০২’অক্টোবর) সকালে স্থানীয় কবরস্থানের পাশে মেছোবাঘ দুটোকে দেখতে পেয়ে গ্রামবাসী একজোট হয়ে কবরস্থান ঘিরে কৌশলে মেছোবাঘ দুটিকে আটক করে। এ সময় বাঘের আক্রমণে ৪জন আহত হয়। আহতরা হল বামনগ্রামের ইছা বিশ্বাসের ছেলে লিটন বিশ্বাস (৩৫), মৃত আব্দুল গফুরের ছেলে এনামুল হক (২৩), ইসমাইল হোসেনের ছেলে মহিদুল ইসলাম (২৮) ও আফসার আলীর ছেলে আনিছ (৩০)। তাদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স নিয়ে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়। খবর পেয়ে পুলিশ, ফায়ার সার্ভিস ও বন বিভাগের কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এলাকাবাসী ক্ষিপ্ত হয়ে গণ পিটানি দিলে একটি বাঘের মৃত্যু হয়।

চাটমোহর উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈকত ইসলাম বলেন সমাজসেবা অফিসের মাধ্যমে আহতদের ভ্যাকসিন দেয়া হয়।

পাবনার বিভাগীয় বন কর্মকর্তা মাহবুবুর রহমান জানান, খবর পেয়ে আমরা ঘটনাস্থলে গিয়ে একটি জীবিত মেছোবাঘ উদ্ধার করেছি। অন্যটি মারা হয়। আহতদের প্রয়াজনীয় চিকিৎসা দেয়ার পর অবমুক্ত করা হবে।

নেচার এ্যান্ড ওয়াইল্ড লাইফ কনজারভেশন কমিউনিটির সভাপতি এহসান আলী বিশ্বাস লিঠু জানান, এটি বিপন্ন প্রজাতির মেছো বিড়াল বা বাঘরোল। অনেকেই এটিকে মেছোবাঘ মেন করেন। এরা মানুষের কোন ক্ষতি করে না। ক্রমেই বসবাসের জায়গা কমে যাওয়ায় লোকালয়ে তাদের দেখা যায়। এদের রক্ষা করতে মানুষের মাঝে সচেতনতা বৃদ্ধি করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *