পাবনায় ঐতিহাসিক মুজিবনগর দিবসে আলোচনা সভা ও চলচ্চিত্র প্রদর্শণী

শেয়ার করুন

শহর প্রতিনিধি : পাবনায় ঐতিহাসিক মুজিবনগর দিবস-২০২২ উপলক্ষে এক আলোচনা সভা ও চলচ্চিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হয়।
রবিবার (১৭ এপ্রিল) বেলা ১১টায় রাধানগর মজুমদার একাডেমী স্কুল এন্ড কলেজে মিলনায়তনে প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক আফজাল হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য দেন জেলা শিক্ষা অফিসার এস এম মোসলেম উদ্দিন।

প্রধান বক্তার বক্তব্য দেন সেক্টর কমান্ডারস্ ফোরাম-মুক্তিযুদ্ধ’৭১ কেন্দ্রীয় নির্বাহী সদস্য ও জেলা শাখার সভাপতি বীর মুক্তিযোদ্ধা আ.স.ম আব্দুর রহিম পাকন। বিশেষ অতিথির বক্তব্য দেন জেলা তথ্য অফিসার সামিউল আলম।

এ সময় আরও বক্তব্য দেন ঈমাম গাযযালী গালর্স স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ সুরাইয়া সুলতানা, শহীদ আহম্মেদ রফিক বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক হেলেনা খাতুন, রাধানগর মজুমদার একাডেমী কলেজ শাখার শিক্ষক ওলিউল্লাহ প্রমুখ। সঞ্চালনা করেন সহকারি প্রধান শিক্ষক হেলাল উদ্দিন।
বক্তাগণ বলেন, বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম এবং মুক্তিযুদ্ধের ইতিহাসে অনন্য এক দিন। বাংলাদেশর প্রথম সরকার যা মুজিবনগর সরকার হিসাবে পরিচিত। জাতির পিতা বঙ্গবন্ধুর ২৬ মার্চ স্বাধীনতার ঘোষণা এবং ৭০ এর নির্বাচনের রায়কে ভিত্তি করে এই সরকার গঠন করা হয় এবং ১৭ই এপ্রিল ১৯৭১ শপথ গ্রহণ করে। ১০ এপ্রিল ১৯৭১ আনুষ্ঠানিকভাবে সার্বভৌম গণপ্রজাতন্ত্র রূপে বাংলাদেশের প্রতিষ্ঠা ঘোষণা করা হয়। অস্থায়ী সরকারের সফল নেতৃত্বে ৯ মাসের সশস্ত্র মুক্তিযুদ্ধের মাধ্যমে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বিজয়ের মধ্যে দিয়ে বাংলাদেশ স্বাধীনতা অর্জন করে।


শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *