রাজশাহী সারাদেশে

পাবনায় ডিজিটাল ই-ট্রাফিক প্রসিকিউশন’র উদ্বোধন

পাবনায় জেলা পুলিশের উদ্যোগে সড়কে বে-আইনি পরিবহন নিয়ন্ত্রনণ ও সড়ক পরিবহন আইন বাস্তবায়নের লক্ষে উদ্বোধন হলো ডিজিটাল ই-ট্রাফিক ব্যবস্থাপনার।(৮’জানুয়ারী) সোমবার দুপুরে শহরের জিড়ো পয়েন্ট পুলিশ লাইনস্ অফিস সংলগ্ন ট্রাফিক চত্বরে এই পদ্ধতির শুভ উদ্ভোধন করেন জেলা পুলিশ সুপার মহিবুল ইসলাম খান।
এসময় উপস্থিত ছিলেল পাবনা প্রেসক্লাবের সভাপতি এবিএম ফজলুর রহমান, সংবাদপত্র পরিষদের সভাপতি প্রবীন সাংবাদিক আব্দুল মতিন খান, অতিরিক্ত পুলিশ সুপার শামিমারা আক্তার, অতিরিক্ত পুলিশ সুপার মাসুদ পারভেজ, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মো. রোকনুজ্জামান, পাবনা সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নাসিম আহম্মেদ, জেলা ট্রাফিক কর্মকর্তা (টিআই) আবু হেনা মোস্তফা নোমানসহ জেলা পুলিশ ও ট্রাফিক বিভাগের দায়িত্বরত কর্মকর্তা ও সদস্যরা।
দেশের বিভাগীয় শহর ও সড়কের গুরুত্বপূর্ণ স্থানে সরকারের ট্রাফিক বিভাগের আইন অনুযায়ী ইতমধ্যে ডিজিটাল ই-ট্রাফিক পদ্ধতি চালু হয়েছে। এরই অংশ হিসাবে ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষে জেলা শহর গুলোতে ডিজিটাল মেশিনের মাধ্যমে যাবহন ও চালককে আইন অমান্য করার সাথে সাথে তাৎক্ষণিক জড়িমানা আদায় করতে পারবে এই ডিজিটাল মেশিনের মাধ্যমে।এই পদ্ধতির মাধ্যমে আইনগত হয়রানী বন্ধসহ সড়ক আইন বাস্তবায় ও শৃঙ্খলা ফিরে আসবে বলে মনে করছেন সংশ্লিষ্ঠরা।
সরকারের ট্রাফিক বিভাগের আইন অনুযায়ী একজন চালকের লাইন্সেন না থাকলে ৫ হাজার টাকা, মটরসাইকেল চালকের হেলমেট না থাকলে ৩ হাজার টাকা, পরিবহনের রেজিষ্ট্রেশন না থাকলে ১০ হাজার টাকা, পরিবহনে অতিরিক্ত যাত্রী বহণ বা আহরনের জন্য ৩ হাজার টাকা জরিমানা আদায়ের বিধান রয়েছে।তাই সকলকে সড়কের আইন মেনে চলাললের জন্য অনুরোধ জানিয়েছেন জেলা পুলিশ ও ট্রাফিক বিভাগ।এছাড়া সড়কে চলাচলের ক্ষেত্রে আইন অমান্যকারীদের বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *