রাজশাহী সারাদেশে

পাবনায় দুই দিনব্যাপী রাধা-কৃষ্ণের দোল উৎসব অনুষ্ঠিত

নিজস্ব প্রতিনিধি : পাবনার পৌর এলাকার পাথরতলা মহল্লায় পারিবারিক ভাবে প্রতিষ্ঠিত শতবর্ষের ঐতিহ্যবাহী শ্রী শ্রী রাধা বল্লভ মন্দিরে দুই দিনব্যাপী রাধা কৃষ্ণের দোল উৎসব অনুষ্ঠিত হয়। এই রাধা কৃষ্ণের মিলনের দোল উৎসব শুরু হয় ২৭ মার্চ শনিবার থেকে। উৎসবরে দ্বিতীয় দিনে রবিবার (২৮ মার্চ) জেলার বিভিন্ন প্রান্ত থেকে আসা ভক্তবৃন্ধের সমাগমে উৎসব মুখোর হয়ে উঠে মন্দির প্রাঙ্গন। ভক্তদের পূজা আর্চনা ও সকাল থেকে চলে রাধা কৃষ্ণের কিত্তন সংগীত।
প্রতি বছর বসন্ত মাসের শেষ সপ্তাহে এই উৎসব পালন করা হয়। দুইদিনবাপী উৎসবে আগত ভক্তবৃন্দ নারী পুরুষ সকলে মন্দির প্রাঙ্গনে রাধা কৃষ্ণের পূজা আর্চনা ও দোল উৎসবে মেতে উঠে। মন্দিরের বিশেষ প্রার্থনা শেষে দলগত কিত্তনের তালে তালে ভক্তবৃন্দ একে অপরকে আবির মাখিয়ে দেয় মুখে।
প্রয়াত লক্ষি দাস চাকীর সহধর্মীনি পরিবারের প্রবীন সদস্য তৃপ্তি দাস চাকী ও ছেলে মলয় চাকী এই আয়োজনের অন্যতম উদ্যোক্তা। পারিবারিক ঐতিহ্য ধারণ ও লালন করে আজো তারা এই রাধা কৃষ্ণের এই বিশেষ উৎসবের দিনটি পালন করে আসছেন।
উৎসবের আয়োজক বিশিষ্ঠ সংগীত শিল্পি ও পাবনা জেলা আওয়ামী লীগের সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক প্রলয় চাকী বলেন, শতবছরের ঐতিহ্যবাহী আমাদের এই পারিবারিক মন্দিরে প্রতিবছর এই সময়ে রাধা কৃষ্ণের দোল উৎসবরে আয়োজন করা হয়। তবে করোনাকালীণ এই সময়ে জন্য সল্প মানুষের সমাগমে এবারের এই আয়োজন করা হয়েছে। দুইদিনব্যাপী দোল উৎসবে আগত ভক্তবৃন্দ সকলে মিলে আমরা করোনা মহামারি ও অর্থনৈতিক ভাবে মুক্তির জন্য বিশেষ প্রার্থনা করেছি। আমরা পারিবারিক ভাবে এই মন্দিরের আগত ভক্তবৃন্দদের আপ্যায়ন করিয়ে থাকি। সকলে মিলে পূজা আর্চনা ও কিত্তন শেষে নানা রঙের আবিরে মাখিয়ে দেয়া একে অপরকে। আজকের এই দিনে রাধা কৃষ্ণের মিলনের দিন বলা হয়। আমরা চাই মানুষে মানুষে দিধা বিভক্ত না হয়ে সকলে মিলেযাক ভালোবাসার টানে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *