রাজশাহী সারাদেশে

পাবনায় পক্ষকালব্যাপী বইমেলা শুরু

মুক্ত চেতনা ডেস্ক : প্রতি বছর রাজধানী ঢাকার ন্যায় ভাষার মাস ফেব্রুয়ারিতে জেলা শহর পাবনাতেও বৃহৎ পরিসরে বই মেলা অনুষ্ঠিত হয়ে থাকে। তবে করোনা ভাইরাস (কোভিড-১৯) সঙ্কটময় পরিস্থিতির কারণে এ বছর ফেব্রুয়ারি মাসের পরিবর্তে মার্চে পাবনায় পক্ষকালব্যাপী বই মেলা শুরু হয়।

সোমবার (০১’ মার্চ ২০২১ খ্রি.) সন্ধ্যায় শতবর্ষের ঐতিহ্যবাহী পাবনা শহরের প্রাণকেন্দ্র বীর মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম বকুল পৌর মুক্তমঞ্চ (টাউন হল ময়দান) জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্যেদিয়ে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক কলামিস্ট ভাষা সৈনিক রণৈশ মৈত্র ও বীর মুক্তিযোদ্ধা সাবেক সংসদ সদস্য অ্যাড. গোলাম হাসনাইন।

বইমেলা উদযাপন পরিষদের সভাপতি কমরেড জাকির হোসেনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন, সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী, পাবনা-১ আসনের সংসদ সদস্য অ্যাড. শামসুল হক টুকু এমপি। তিনি বলেন “বই আমাদের অকৃত্রিম বন্ধু, বইমেলা বাঙালি সংস্কৃতির অংশ”। রাজধানী ঢাকার পরেই বৃহত্তর এই জেলায় সবচেয়ে বড় বইমেলা উদযাপন হয়। বর্তমানে ফেসবুক ইন্টারনেটের আসক্তি থেকে যুবসমাজ ও শিক্ষার্থীদের দুরে রাখতে বই মেলা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

এ সময় আরো বক্তব্য দেন পাবনা জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ রেজাউল রহিম লাল, পুলিশ সুপার মোহাম্মদ মহিবুল ইসলাম খান বিপিএম, পৌরসভার মেয়র শরিফ উদ্দিন প্রধান, নাগরিক মঞ্চের আহবায়ক ইদ্রিস আলী বিশ্বাস, পাবনা বার সমিতির সভাপতি এডভোকেট বেলায়েত আলী বিল্লু প্রমুখ। সাংস্কৃতিক ব্যাক্তিত্ব মোস্তাফিজুর রহমান রাসেল’র সঞ্চালনায় শুরুতে স্বাগত বক্তব্য দেন মেলা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক সাংবাদিক হাবিবুর রহমান স্বপন।

শেষে অতিথিবৃন্দ কয়েকটি নতুন বইয়ের মোড়ক উন্মোচন করেন। এবারের বই মেলায় ৪৪ টি স্টল স্থান পেয়েছে। প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ১০ টা পর্যন্ত বইমেলা সবার জন্য উন্মুক্ত থাকবে। বই মেলার মঞ্চে প্রতিদিন সন্ধ্যায় বই নিয়ে থাকবে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। জেলার কবি সাহিত্যিক লেখক ও গুণীজনসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের প্রতিনিধিরা আলোচনায় অংশ নিবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *