সৈয়দা রিজওয়ানা হাসান’র উপর হামলার প্রতিবাদে পাবনায় মানববন্ধন

শেয়ার করুন

পাবনা প্রতিনিধি : বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা)’র প্রধান নির্বাহী ও বাংলাদেশ সুপ্রিম কোর্টের বিশিষ্ট আইনজীবী সৈয়দা রিজওয়ানা হাসান এর ওপর চট্টগ্রামে হামলার প্রতিবাদে ইছামতি নদী উদ্ধার আন্দোলন ও বেলা’র জেলা নেটওয়ার্কের উদ্যোগে পাবনায় এক মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তব্য দেন পাবনা জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আ. স. ম. আব্দুর রহিম পাকন। তিনি বলেন, সারা দেশের নন-নদী, খালবিল, পুকুর জলাশয় উদ্ধারে বেলার উদ্যোগকে বাধাগ্রস্থ করায় তথা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার উন্নয়ন বাধাগ্রস্থ করার হীন মানসিকতায় যারা বেলার প্রধান নিবার্হী’র গাড়ীতে হামলা করেছেন, তারা অসামাজিক, সন্ত্রাসী, দেশ ও জাতির শত্রু। দেশের উন্নয়নে যারা বাধাগ্রস্থ করতে চায় তারা কোন দলের বা গোষ্ঠীর হতে পারে না। মানববন্ধনের মাধ্যমে এই ন্যাক্কারজনক ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। সেই সাথে অভিলম্বে দোষীদের খুঁজে বের করে আইনের আওতায় এনে কঠোর শাস্তি নিশ্চত করার দাবি জানান।

শনিবার (২৮ জানুয়ারি ২০২৩ খ্রি.) সকাল সাড়ে ১১ টায় পাবনা প্রেসক্লাবের সামনে ইছামতি নদী উদ্ধার আন্দোলন পাবনার সভাপতি এস এম মাহবুব আলমের সভাপতিত্বে আরও বক্তব্য দেন সংগঠনটির সাধারণ সম্পাদক ও জেলা কৃষকলীগের সহ-সভাপতি আলহাজ¦ হাবিবুর রহমান হাবিব, যুগ্ম সম্পাদক ও বেলা নেটওয়ার্ক সদস্য অধ্যক্ষ জেবুন্নেছা ববিন, সাংগঠনিক সম্পাদক ড. মনছুর আলম, দপ্তর সম্পাদক শিক্ষানবিশ আইনজীবি মীর ফজলুল করিম বাচ্চু, প্রচার সম্পাদক ও বেলা নেটওয়ার্ক সদস্য শফিক আল কামাল, সহ তথ্য ও গবেষণা সম্পাদক আব্দুর রব মন্টু, পরিবেশ বিষয়ক সম্পাদক ও বাসস প্রতিনিধি সহকারী অধ্যাপক রফিকুল ইসলাম সুইট, আন্দোলন কমিটির সদস্য বঙ্গবন্ধু পরিষদ পাবনা জেলা শাখার সভাপতি অধ্যক্ষ কে এম আবুল কালাম আজাদ, টিভিআই নাটোরের অধ্যক্ষ ইঞ্জি. আবুল কালাম আজাদ, সাংবাদিক ফোরামের সভাপতি হাসান আলী, মাছরাঙ্গা জেলা প্রতিনিধি শহিদুল ইসলাম রিজু, ভোরের দর্পনের জেলা প্রতিনিধি হুমায়ুন রাশেদ, কৃষিবিদ জাফর সাদেক, সরকারি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের ননটেক বিভাগের বিভাগীয় প্রধান আলী আকবর রাজু, সেলিম নাজির উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ইয়াকুব আলী, জীবন বীমা কর্পোরেশনের ডিও কবি আজিজা পারভীন, কবি মধুসুদন মজুমদার, অগ্রণী ব্যাংক লি. এর সাবেক ডিজিএম মো. নাছির উদ্দিন, সাবেক সিনিয়র প্রিন্সিপ্যাল অফিসার মোজাম্মেল হক, মো. হাফিজ, কালের কন্ঠ শুভ সংঘের সহ সভাপতি বাবলা ওয়াজেদ, কালের কন্ঠ শুভ সংঘের সদর উপজেলার যুগ্ম সম্পাদক কবির হোসেন, সিএনএফ টিভির চেয়ারম্যান খালেদ আহমেদ, পাবনা প্রতিবন্ধী উন্নয়ন সংগঠনের সভাপতি রমজান আলী, বাচিক শিল্পী আসাদ বাবু, উত্তরণ পাবনার সভাপতি আলমগীর কবীর হৃদয়, বিং হিউম্যান বাংলাদেশের সাআদ, সাবিতুল আমিন উচ্ছাস, সাদ আহমেদ, আবিদ হাসান, রবিন হোসেন, শাকিল, সামিউর রহমান, ফজলে রাব্বি প্রমুখ।

উল্লেখ্য, বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা)’র প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান পরিবেশ বিষয়ক সচেতনতা তৈরির স্বীকৃতিস্বরুপ ২০০৭ খ্রি. গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার বন ও পরিবেশ মন্ত্রণালয় কর্তৃক প্রথমবারের মতো আয়োজিত “পরিবেশ পুরস্কার”-এ ভূষিত হোন। তার পরিচালিত সংগঠন বেলা ২০০৩ খ্রি. জাতিসংঘের এনভায়রনমেন্ট প্রোগ্রাম ঘোষিত গ্লোবাল ৫০০ রোল অফ অনার্স পুরস্কারে ভূষিত হয়। এছাড়া প্রথম বাংলাদেশী হিসেবে ২০০৯ খ্রি. তিনি ‘পরিবেশের নোবেল’ খ্যাত “গোল্ডম্যান এনভায়রনমেন্টাল প্রাইজ” পেয়েছেন। ২০০৯ খ্রি. বিশ্বখ্যাত টাইম সাময়িকী তাকে “হিরোজ অফ এনভায়রনমেন্ট” খেতাবে ভূষিত করা হয়। তিনি ২০০৮ খ্রি. নেপালভিত্তিক ক্রিয়েটিভ স্টেটমেন্টস এ্যান্ড সাউথ এশিয়া পার্টনারশিপ প্রদত্ত “সিলেব্রেটিং ওমেনহুড এওয়ার্ড” প্রাপ্ত দক্ষিণ এশিয়ার প্রথম পাঁচজন নারীর একজন হিসেবে সমাদৃত। এছাড়াও তিনি ২০১২ খ্রি. এশিয়ার নোবেল পুরস্কার হিসেবে বিবেচ্য “রামোন ম্যাগসেসে” পুরস্কার লাভ করেন। আইনের শাসন প্রতিষ্ঠায় কার্যকর উদ্যোগ নেওয়ায় তার পরিচালত প্রতিষ্ঠান বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) ২০২১ খ্রি. “ট্যাংগ পুরস্কার” লাভ করে। ২০২২ খ্রি. তিনি আন্তর্জাতিক “নারী সাহসিকা” পুরস্কার পেয়েছেন।


শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *