আব্দুল আজিজ বিশ্বাসের মৃত্যুতে জেলা এডভোকেট বার সমিতি শোক সভা

শেয়ার করুন

মুক্ত চেতনা ডেস্ক : জেলা এডভোকেট বার সমিতি, পাবনা এর সম্মানিত বিজ্ঞ সদস্য আব্দুল আজিজ বিশ্বাস এডভোকেট সোমবার (০৯’ মে) খ্রি. আনুমানিক সকাল সোয়া ৭টার দিকে দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হয়ে দীর্ঘদিন শয্যাশায়ী থাকার পর পাবনা পৌরসভার কাচারীপাড়ায় তাঁর নিজ বাসভবনে ইন্তেকাল করিয়াছেন। (ইন্না লিল্লাহী —ওয়া ইন্না ইলাহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৭ বৎসর। তিনি মৃত্যুকালে ১ স্ত্রী, ১ পুত্র ও ২ কন্যা সহ অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন।

মরহুমের স্মরণে সোমবার (০৯’ মে) খ্রি. বেলা ১১ টায় জেলা জজ এজলাশে বিজ্ঞ জেলা ও দায়রা জজ এর সভাপতিত্বে ‘‘ফুল কোর্ট রেভার‌্যান্স্্’’ অনুষ্ঠিত হয়। শোক সভায় সমিতির সম্মানিত সম্পাদক জনাব আলহাজ্ব তৌফিক ইমাম খান এর উপস্থাপনায় ও সমিতির সম্মানিত সভাপতি জনাব খন্দকার মাকসুদুর রহমান মাসুদ মরহুমের স্মরণে তাঁহার জীবন সম্পর্কে স্মৃতি চারণ করে বক্তব্য রাখেন। এ সময় মরহুমের অত্মার মাগফেরাত কামনা করে মোনাজাত পরিচালনা করেন সমিতির বিজ্ঞ সদস্য মো. আব্দুল হামিদ পিকে। মরহুমের প্রতিশ্রদ্ধা জ্ঞাপন করে ১ মিনিট নিরবতা পালন করেন এবং বিজ্ঞ জেলা ও দায়রা জজ সকল আদালতের ঐ দিনের কার্যক্রম স্থগিত ঘোষণা করেন।

ফুল কোর্ট রেভার‌্যান্স্ অনুষ্ঠানের পর সমিতির প্রধান ভবনের হল ঘরে সমিতির সভাপতি খন্দকার মাকসুদুর রহমান মাসুদ এর সভাপতিত্বে মরহুমের স্মরণে সমিতিতে শোকসভা অনুষ্ঠিত হয়। সভায় স্মৃতিচারণ মূলক বক্তব্যসহ শোক প্রস্তাব উপস্থাপন করেন সমিতির সম্পাদক আলহাজ্ব তৌফিক ইমাম খান। তিনি উল্লেখ করেন সোমবার (০৯’ মে) খ্রি. সকালে টেলিফোনে মরহুমের মৃত্যু সংবাদ পওয়ার সঙ্গে সঙ্গে সভাপতি ও তিনি টেলিফোন মাধ্যমে ও মোবাইল এসএমএস এর মাধ্যমে সমিতির অন্যান্য সদস্যগণকে মৃত্যু সংবাদ জানান এবং মরহুমের বাসায় গিয়ে শোকসন্তপ্ত পরিবারকে সমবেদনা জানান এবং অফিসে এসে সদস্যগণ মধ্যে অবগত করার জন্য এবং ফুল কোর্ট রেভার‌্যান্স্ অনুষ্ঠান ও সমিতিতে শোক সভার বিজ্ঞপ্তির প্রয়োজনীয় প্রচারের ব্যবস্থা গ্রহণ করা হয়।

শোকসভার শুরুতে কোরআন তেলওয়াত করেন সমিতির সদস্য জনাব মোঃ রমজান মৃধা রবিন। এরপর সভাপতি সদস্যগণকে মরহুমের জীবনী সম্পর্কে স্মৃতি চারণ করার আহবান করলে এডঃ মোঃ আব্দুর রহিম খান, এডঃ মোঃ আমিনুল ইসলাম পটল, এডঃ মোঃ আব্দুল আহাদ বাবু, এডঃ শেখ আব্দুল আজিজ, এডঃ মোঃ শাহজাহান আলী (১), এডঃ আলহাজ্ব মোঃ শফিকুর রহমান, এডঃ আলহাজ্ব এ, এম, এম, ইসমাইল হোসেন, এডঃ মোঃ আব্দুল হামিদ পিকে, এডঃ ইতি হোসেন স্বপ্না, এডঃ আলহাজ্ব মোঃ আব্দুল করিম, এডঃ মোহাঃ জাহাঙ্গীর আলম, এডঃ মোঃ আহসান হাবিব হাসান প্রমুখ মরহুমের বৈচিত্রময় জীবন বৃত্তান্ত সম্পর্কে আলোচনা করেন। সম্পাদক আলহাজ্ব তৌফিক ইমাম খান তার বক্তব্যে উল্লেখ করেন যে, মরহুম আব্দুল আজিজ বিশ্বাস একজন অতিশয় বন্ধুবাৎসল্য, সৎ, বিনয়ী, ভদ্র, সদালাপী, শান্তি প্রিয়, প্রবীন ও নবীন সদস্যদের অতীব প্রিয়ভাজন ব্যক্তিত্ব ছিলেন বলে উল্লেখ করেন। মরহুমের অত্মার মাগফেরাত কামনা করিয়া মোনাজাত করেন সমিতির সদস্য জনাব এডঃ মোঃ আব্দুল হামিদ পিকে।

সভাপতি খন্দকার মাকসুদুর রহমান মাসুদ সাহেব বক্তাগণের বক্তব্য এর সঙ্গে সহমত পোষণ করে বক্তাগণের প্রস্তাব মতে মরহুমের পরিবারের সদস্যণের প্রতি সহমর্মিতা প্রকাশ করে তার পরিবারের সদস্যগণকে শোক বহনের শক্তি প্রদান ও মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে পরম দয়ালু আল্লাহ তায়ালার দরবারে করুনা প্রার্থনা করেন এবং বেনাভোলেন্ট ফান্ডে তাঁর প্রাপ্ত টাকা যথাশীঘ্র প্রদানের সিদ্ধান্ত নেন।


শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *