কবি মধুসূদন দত্ত’র জন্মদিন উপলক্ষে উত্তরণ পাবনা’র সাহিত্য আড্ডা

শেয়ার করুন

শহর প্রতিনিধি : বাংলার সনেট কবিতা লেখার মুকুটখ্যাত কবি মাইকেল মধুসূদন দত্ত’র জন্মদিন উপলক্ষে উত্তরণ পাবনা’র উদ্যোগে এক আলোচনা সভা, কবিকণ্ঠে কবিতা পাঠ ও সাহিত্য আড্ডা অনুষ্ঠিত হয়।

শুক্রবার (২৮’জানুয়ারি) বিকেলে বীরমুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম বকুল স্বাধীনতা চত্ত্বর মুক্তমঞ্চে উত্তরণ পাবনা’র প্রতিষ্ঠাতা সভাপতি কবি ও গীতিকার আলমগীর কবীর হৃদয়ের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক কবি মঞ্জুরুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠিত সাহিত্য আড্ডায় অংশগ্রহণ করেন মুক্তদৃষ্টি সাহিত্য ও সংস্কৃতি পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি লেখক সাংবাদিক শফিক আল কামাল, সহ-সভাপতি ও বিশিষ্ট ব্যবসায়ী কবি জামিল হোসেন, সহ-সাধারণ সম্পাদক কবি রুদ্র বিশ্বাস, সদস্য কবি অশ্রু সাগর আনোয়ার, শাখা সমন্বয় সম্পাদক ফাহাদ আলম, সদস্য ডান্সার সুপ্ত নীড়, মো. ইমরান হোসাইন, মো. মেহেদী হাসান জাহিদ প্রমূখ।

বক্তাগণ আলোচনা সভায় বলেন কবি মাইকেল মধুসূদন দত্ত ১৮২৪ খ্রি. ২৫ জানুয়ারি যশোরের সাগরদাঁড়িতে জন্মগ্রহণ করেন।কবি ৪৯ বছর বয়সে ২৯ জুন ১৮৭৩ খ্রি. মৃত্যু বরণ করেন। কবি প্রথমত পাশ্চাত্য সাহিত্যের আকর্ষণে ইংরেজি ভাষায় সাহিত্য চর্চায় মনোনিবেশ করেন, পরবর্তীতে তিনি মাতৃভাষার প্রতি মনোযোগী হন। তিনি একাধারে কবি ও নাট্যকার ছিলেন। কবির বিখ্যাত রচনা মেঘনাদবধ কাব্য।


শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *