খুলনায় মুক্তিযুদ্ধকালীন হত্যা মামলায় দু’জনের যাবজ্জীবন

শেয়ার করুন

মুক্ত চেতনা ডেস্ক : খুলনায় মুক্তিযুদ্ধ চলাকালীন বীর মুক্তিযোদ্ধা মো. আমিন উদ্দিন হত্যা মামলায় দুই আসামিকে যাবজ্জীবন কারাদন্ড দিয়েছেন আদালত।

মঙ্গলবার ( ৭ ফেব্রুয়ারি২০২৩ খ্রি.) খুলনার জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মীর শফিকুল আলম এই রায় দেন। সাজাপ্রাপ্তরা হলেন, রূপসা উপজেলার চাঁদপুর গ্রামের বাসিন্দা আমজাদ মিনা ও সাবাজ হালদার। সেই সাথে ২০ হাজার টাকা জরিমানা দনে তাদের, অনাদায়ে আরও ৩ মাসের সশ্রম কারাদন্ড দেওয়া হয়।

আদালত সূত্রে জানা গেছে, ১৯৭১ খ্রি. ১৯ অক্টোবর রাতে আসামী শাবাজ হালদার, আমজাদ মিনা ও জলিল হাওলাদার অজ্ঞাতনামা আরও ৫/৬ জন হাতে রাইফেল, বন্দুক ও রামদাসহ ধারালো অস্ত্রের মুখে আমিন উদ্দিন শেখকে তার বাড়ি থেকে ধরে নিয়ে যায়। পরে একটি পুকুর পাড়ে নিয়ে আমিন উদ্দিনের বুকে গুলি এবং ধারালো অস্ত্র দিয়ে মাথা কেটে হত্যা করে। হত্যার পর মাথা পুকুরের পানিতে ফেলে দেয় । ১৯৭১ খ্রি. ১৯ অক্টোবর আমিন উদ্দিন হত্যাকান্ডের পর তার পরিবারের সদস্যদের জীবন নাশের হুমকির আশঙ্কায় তখন মামলা করতে পারেননি। পরবর্তীতে ২০১০ খ্রি. নিহতের ছেলে এ্যাডভোকেট শেখ মোহাম্মদ আলী বাদী হয়ে মামলা দায়ের করেন। মামলার তিন আসামীর মধ্যে জলিল হাওলাদার এর আগেই মৃত্যুবরণ করে।


শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *