চাটমোহরে কৃষক সমাবেশ ও রাইস ট্রান্সপ্লান্টারে রোপা আমনের চারা রোপণ

শেয়ার করুন

সংবাদদাতা : পাবনার চাটমোহর উপজেলায় কৃষিতে যান্ত্রিকীকরণ বৃদ্ধির লক্ষ্যে কৃষক সমাবেশের মাধ্যমে ২০২২-২৩ অর্থ বছরের প্রণোদনা কর্মসূচীর আওতায় রোপা আমন ধানের সমলয় চাষাবাদ ব্লক প্রদর্শনী স্থাপনার মাধ্যেমে রাইস ট্রান্সপ্লান্টার যন্ত্রের সাহায্যে বিনাধান-১৭ এর চারা রোপন কার্যক্রম অনুষ্ঠিত হয়।

বৃহস্পতিবার (৩ আগস্ট ২০২৩ খ্রি.) বেলা ১১ টায় উপজেলার মুথুরাপুর ইউনিয়ন পরিষদের মাঠে রাইস ট্রান্সপ্লান্টার যন্ত্রের সাহায্যে ধান রোপণ কার্যক্রম অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কার্যক্রম পরিদর্শন করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বগুড়া অঞ্চল বগুড়ার অতিরিক্ত পরিচালক কৃষিবিদ সরকার শফি উদ্দীন আহমেদ। চাটমোহর উপজেলার উপজেলা নির্বাহী অফিসার মো. রেদুয়ানুল হালিমের সভাপতিত্বে অনুষ্ঠানে মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন পাবনা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ ড. জামাল উদ্দীন, অনান্য অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষিবিদ সোহেল মো.শামসুদ্দীন ফিরোজ উপ-পরিচালক কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বগুড়া অতিরিক্ত পরিচালকের কার্যালয় ও চাটমোহর উপজেলার মুথুরাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহ আলম সহ স্থানীয় কৃষকেরা। স্বাগত বক্তব্য দেন করেন উপজেলার উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ এ. এ মাসুম বিল্লাহ।

বক্তাগণ বলেন, শিল্পায়ন ও আধুনিক জীবন যাপনের কারনে এখন মানুষ শারীরিক ভাবে কষ্ট করতে চাইনা। এ সমস্যার সমাধান হতে পারে কৃষি যান্ত্রিকীকরণ করে কৃষিকে লাভজনক রুপে রুপান্তর করা। আধুনিক কৃষি যন্ত্রগুলো অল্প সময়ে অনেক বেশি কাজ করে। আর এগুলো চালনার জন্য জনবল লাগে অতি অল্প। এজন্য সরকার ৫০% ভর্তুকি প্রদান করে কৃষকদের বিভিন্ন যন্ত্রপাতি প্রদান করছে। রাইস ট্রান্সপ্লান্টার যন্ত্রের সাহায্যে চারা রোপণ পদ্ধডু জনপ্রিয় হয়ে উঠছে। জমির অপচয় রোধে এ পদ্ধতিতে প্রচলিত রীতিতে বীজতলা তৈরি না করে প্লাস্টিকের ফ্রেম বা ট্রেতে চারা তৈরি করা হয়। ২০ থেকে ২৫ দিনের মধ্যে চারা তৈরি হয়। তারপর রাইস ট্রান্সপ্ল্যান্টারের মাধ্যমে ধানের চারা রোপণ করা হয়। ১টি ট্রান্সপ্ল্যান্টার এক ঘণ্টায় এক একর জমিতে চারা লাগাতে পারে, বেঁচে যায় চারা রোপণের অর্ধেক খরচ। চারা একই গভীরতায় সমানভাবে লাগানো যায়। একই সময় রোপণ করায় সব ধান পাকেও একই সাথে। মেশিন দিয়ে একই সঙ্গে সব ধান কাটা ও মাড়াই করা যায়। সব কাজ যন্ত্রের মাধ্যমে হয় বলে সময় শ্রমিক কম লাগে এজন্য অর্থনৈতিক ভাবে লাভবান হওয়া যায়। চলতি রোপা আমন মৌসুমে চাটমোহর উপজেলায় ৫০ একর জমিতে প্রণোদনা কর্মসূচির আওতায় সমলয় মাধ্যমে ট্রেতে বপনকৃত বীজ থেকে উৎপন্ন ২২-২৮ দিন বয়সের চারা রাইস ট্রান্সপ্ল্যান্টারের সাহাযে রোপণের করা হয়। এ সমলয় পদ্ধতির আওতায় সুবিধাভোগী চাষির সংখ্যা ৬৫ জন। সমলয় ও কৃষিতে যান্ত্রিকীকরণ সারা দেশে ছড়িয়ে পড়লে উৎপাদন বাড়বে। শ্রমিক কম লাগবে কৃষি খাতে যে শ্রমিক অভাব তার থেকে মুক্তি পাওয়া যাবে।

সুবিধাভোগী চাষী মামুনর রশিদ বলেন, কৃষিতে আধুনিক প্রযুক্তি ও যন্ত্রের ব্যবহারে কৃষি কাজগুলো সহজতর হচ্ছে এজন্য কৃষিতে আধুনিক যন্ত্রপাতির অধিক হারে সুবিধা দেওয়ার অনুরোধ জানান।

শেষে কৃষি জমিতে গিয়ে রাইস ট্রান্সপ্লান্টার যন্ত্রের সাহায্যে বিনাধান-১৭ এর চারা রোপন কার্যক্রমের উদ্বোধন করেন অতিথিবৃন্দ।


শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *