নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন নিশ্চিত করতে হবে—ডেপুটি স্পিকার

শেয়ার করুন

সাঁথিয়া (পাবনা) প্রতিনিধি ॥ বাংলাদেশ জাতীয় সংসদের ডেপুটি স্পিকার আলহাজ¦ অ্যাডভোকেট শামসুল হক টুকু এমপি বলেছেন, নারীর মর্যাদা বৃদ্ধিতে বর্তমান সরকার অগ্রাধিকার দিয়েছে। আগে শিশুর জন্মের পর তার পরিচয়ে শুধু বাবার নাম ব্যবহার করা হতো। কিন্ত বর্তমান সরকার বাবার পাশাপাশি মায়ের নাম যুক্ত করেছে। এছাড়া সরকার বিধবা ভাতা, স্বামী পরিত্যাক্তা ভাতা সহ বিভিন্ন ভাতা চালু করেছে। নারীরা জীবনভর পরিবারে শ্রম দেন অথচ তাঁদের শ্রমের কোন মূল্য নির্ধারন করা হয় হয়না। নারীদের ক্ষমতায়ন নিশ্চিত করতে হলে অর্থনৈতিক ক্ষমতায়ন নিশ্চিত করতে হবে। পরিবারে তাঁদের প্রতিটি কাজের মজুরী নির্ধারন করতে হবে।

নারী অধিকার সুপ্রতিষ্ঠিত করতে হলে নারীর অর্থনৈতিক অধিকার নিশ্চিত করতে হবে। একটি নারী সারাজীবন পরিবারের জন্য কাজ করে অথচ তাঁরা কোন সম্পদের মালিক হয় না। বিবাহ বিচ্ছেদের সময় চল্লি¬শ/পঞ্চাশ বছর আগের নির্ধারিত ৫ বা ১০ হাজার টাকা দেনমোহর দেয়া হয় আর কোন সম্পদ পায় না অথচ প্রতিবছরই মুদ্রাস্ফীতি হচ্ছে কিন্তু দেনমোহরের পরিমাণের পরিবর্তন হয় না। তালাক দিলে মর্যাদার সাথে দিতে হবে এবং অর্থনৈতিক বিষয়টি আমলে নিতে হবে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিটি পরিবারকে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করে গড়ে তুলেছেন। বর্তমান সরকার নারীদের স্বাবলম্বী করতে ছাগল, ভেড়া ও হাস মুরগী পালনে সরকার নানারকম প্রনোদনা দিচ্ছে। সরকার প্রতিটি বাড়িকে একটি খামার হিসেবে গড়ে তুলতে চান। এছাড়াও সরকার নারী উদ্যোক্তাদের বিভিন্ন ধরনের ঋণ ও প্রশিক্ষণ প্রদান করছে।
বৃহস্পতিবার (২৭ জুলাই-২০২৩ খ্রি.) সাঁথিয়া উপজেলা ও পৌর মহিলা আওয়ামী লীগ আয়োজিত বাংলাদেশ জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্যগণের সাঁথিয়ায় আগমন উপলক্ষ্যে উপজেলা স্বাধীনতা সোপান মুক্তমঞ্চ চত্বরে সংবর্ধনা ও মহিলা সমাবেশ এবং বৃক্ষরোপণ কার্যক্রম অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ডেপুটি স্পীকার এসব কথা বলেন।

সাঁথিয়া উপজেলা মহিলা আ’লীগের সভাপতি ও ভাইস চেয়ারম্যান সেলিমা সুলতানা শিলার সভাপতিত্বে ও বীরমুক্তিযোদ্ধা শামসুল হক টুকু কলেজের অধ্যক্ষ আব্দুদ দাইন সরকারের সঞ্চালনায় বক্তব্য দেন, জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনের সদস্য শাহিন আক্তার, খালেদা খানম, শিরীন আহমেদ, জিন্নাতুল বাকিয়া, বাসন্তী চাকমা, শামসুন নাহার, নার্গিস রহমান, মনিরা সুলতানা, নাদিরা ইয়াসমিন জলি, সাঁথিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ¦ আব্দুল্লাহ আল মাহমুদ দেলোয়ার, সাঁথিয়া পৌর মেয়র মাহবুবুল আলম বাচ্চু, উপজেলা আওয়ামীলীগের সভাপতি হাসান আলী খান, সাধারণ সম্পাদক তপন হায়দার সান, উপজেলা ভাইস চেয়ারম্যান সোহেল রানা খোকন, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান সেলিমা সুলতানা ও আ’লীগ নেতা রবিউল করিম হিরু প্রমুখ।

বক্তব্যে সংসদ সদস্যগণ পদ্মা সেতু নির্মাণ, মেট্রোরেল নির্মাণ, পাতাল রেল নির্মাণ, সকল ক্ষেত্রে নারীর উন্নয়নসহ প্রধানমন্ত্রীর গৃহিত অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের উদ্যোগগুলো তুলে ধরেন।
অনুষ্ঠানের শুরুতে উপস্থিত সংসদ সদস্যগণকে ফুল দিয়ে এবং সাঁথিয়া শিল্পকলা একাডেমির ক্ষুদে শিক্ষার্থীরা গান গেয়ে বরণ করে নেন। অনুষ্ঠান শেষে সংসদ সদস্যগণ বৃক্ষরোপণ করেন।


শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *