পাবনার আটঘরিয়ায় শহীদ ডাঃ ফজলে রাব্বী ফাউন্ডেশনের গাভী বিতরণ

শেয়ার করুন

পাবনা প্রতিনিধি : পাবনার আটঘরিয়া উপজেলায় শহীদ ডাঃ ফজলে রাব্বী ফাউন্ডেশনের উদ্যোগে ও বাংলাদেশ এনজিও ফাউন্ডেশন (বিএনএফ)’র আর্থিক সহযোগিতায় “গাভী বিতরণ কর্মসূচি” প্রকল্পের আওতায় দরিদ্র মানুষের কর্ম সংস্থানের লক্ষে বিনামূল্যে গাভী বিতরণ করা হয়।

বুধবার (০৫ এপ্রিল-২০২৩ খ্রি.) বেলা ১১ টায় আটঘরিয়া ধলেশ^র মাদ্রাসা পাড়া গাভী বিতরণ কর্মসূচিতে প্রধান অতিথি’র বক্তব্য দেন আটঘরিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান তানভীর ইসলাম।

আটঘরিয়া উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার শাহজাহান আলী’র সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য দেন উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা আকলিমা খাতুন। মুল প্রবন্ধ উপস্থাপন করেন শহীদ ডাঃ ফজলে রাব্বী ফাউন্ডেশনের কো-অর্ডিনেটর ফজলে শাহারাণ বিপু। আরও বক্তব্য দেন আটঘরিয়া কলেজের সহকারি অধ্যাপক শরিফুল আলম রাজু, আটঘরিয়া পৌর আওয়ামী লীগের যুগ্ম-আহবায়ক আব্দুল আজিজ খান ও আটঘরিয়া পৌরসভার কাউন্সিলর বিপ্লব হোসেন প্রমুখ। সঞ্চালনা করেন আজমপুর শ্রমজীবি উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক আবু হানিফ।

প্রথমে পবিত্র কোরআন থেকে তেলোয়াত করেন আটঘরিয়া ধলেশ^র দাখিল মাদ্রাসা’র সুপার আব্দুস সামাদ। এরপর আগত অতিথিবৃন্দকে ফুলেল শুভেচ্ছা জানান ফাউন্ডেশনের নেতৃবৃন্দ। শেষে দরিদ্র মানুষের মাঝে গাভী বিতরণ করেন আগত অতিথিবৃন্দ।

শহীদ ডাঃ ফজলে রাব্বী ছিলেন ঢাকা মেডিকেলের এমবিবিএস চূড়ান্ত পরীক্ষায় সমগ্র পাকিস্তানে শীর্ষস্থান অধিকারী ছাত্র। ১৯৬৪ সালে মাত্র ৩২ বছর বয়সে মেডিসিনের ওপর তার বিখ্যাত কেস স্টাডি ‘A case of congenital hyper bilirubinaemia (DUBIN-JOHNSON SYNDROME) in Pakistan’ প্রকাশিত হয়েছিলে বিশ্বখ্যাত গবেষণা জার্নালে ‘জার্নাল অব ট্রপিক্যাল মেডিসিন হাইজিন’। ১৯৭০ সালে ৩৮ বছর বয়সে তার বিশ্বখ্যাত গবেষণা ‘Spirometry in tropical pulmonary eosinophilia’ প্রকাশিত হয়েছিল ব্রিটিশ জার্নাল অব দ্য ডিসিস অব চেস্ট ও ল্যান্সেট ম্যাগাজিনে। ১৯৭০ সালেই ডাঃ ফজলে রাব্বী মনোনীত হয়েছিলেন পাকিস্তানের সেরা অধ্যাপক পুরস্কারের জন্য। পাকিস্তানের ইতিহাসে এতো কম সময়ে সেরা অধ্যাপকের পুরস্কার ডাঃ ফজলে রাব্বী ব্যতিত আর কেউই পাননি। কিন্তু নিয়তির নির্মম পরিহাস আলবদর ও হানাদাররা তাঁকে নৃসংশভাবে হত্যা করে। রায়ের বাজার বধ্যভূমিতে মুক্তিযুদ্ধে বিজয়ের ঠিক দুদিন পর ১৮ ডিসেম্বর অসংখ্য মরদেহের ভীড়ে পাওয়া গিয়েছিল একটি মরদেহ। সারা দেহে শুধু বুলেটের নিশানা, দুই চোখ উপড়ানো। হৃদপিন্ড আর কলিজা ছিঁড়ে ফেলা কি বিভৎস্য দৃশ্য? মুলত ঐ মরদেহটিই বিশ্বখ্যাত কার্ডিওলজিস্ট ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লিনিক্যাল মেডিসিন বিভাগের অধ্যাপক ডাঃ ফজলে রাব্বির। তাঁর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এই ফাউন্ডেশনের মহৎ উদ্যোগকে সাধুবাদ জানান অতিথিবৃন্দ। ফাউন্ডেশনটি পাবনা এবং নওগাঁ জেলার বিভিন্ন অঞ্চলে দরিদ্র ও অনগ্রসর জাতির শিক্ষা, প্রশিক্ষণ এবং স্বাস্থ্যসেবা সহ আর্তমানবতার সেবায় নিরর্লসভাবে কাজ করে যাচ্ছে।


শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *