পাবনায় ইছামতি নদী দখল-দূষণ মুক্ত করণে বেলা’র সমন্বয় সভা

শেয়ার করুন

পাবনা প্রতিনিধি : বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) রাজশাহী কার্যালয়ের উদ্যোগে পাবনায় ইছামতি নদী দখল-দূষণ মুক্ত করণে আদালতের নির্দেশনা বাস্তবায়ন ও করণীয় শীর্ষক উপকারভোগী সমন্বয় সভা অনুষ্ঠিত হয়।

রবিবার (১৯’ ডিসেম্বর) বেলা ১১টায় পাবনা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাট্রি মিলনায়তনে ইছামতি নদী আন্দোলনের সভাপতি এস এম মাহবুব আলমের সভাপতিত্বে সমন্বয় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন পাবনা জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী আতিয়ূর রহমান (উপ-সচিব)।

তিনি বলেন পাবনার ঐতিহ্যবাহী ইছামতি নদী মহামান্য হাইকোর্টের আদেশ মোতাবেক সিএসম্যাপ অনুযায়ী অবৈধ স্থাপনা উচ্ছেদ ও খনন কাজ করতে হবে। পরিবেশের ভারসাম্যতা রক্ষায় এবং আধুনিক পাবনা গড়তে নদী খননের কোন বিকল্প নেই। সবাইকে সচেতন হতে হবে এবং এক্যবদ্ধভাবে সোচ্চার থাকতে হবে। পাবনা বাসীর দীর্ঘ দিনের প্রাণের দাবী ইছামতি নদী খনন ও পানি প্রবাহ নিশ্চিত করণ।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন সেক্টর কমান্ডারস্ ফোরাম-মুক্তিযুদ্ধ’৭১ পাবনা জেলা শাখার সভাপতি বীর মুক্তিযোদ্ধা আ.স.ম আব্দুর রহিম পাকন ও পাবনা প্রেসক্লাব সভাপতি এবিএম ফজলুর রহমান।

মুক্ত আলোচনায় অংশ নেন জেলা কৃষকলীগের সহ-সভাপতি আলহাজ¦ হাবিবুর রহমান হাবিব, সরকারি এডওয়ার্ড কলেজের সহকারী অধ্যাপক এস এম ফরিদ, ইমাম গাযযালী বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের অধ্যক্ষ সুরাইয়া সুলতানা, সেলিম নাজির উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক হাসিনা আক্তার রোজী, আহম্মদ রফিক বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক হেলেনা খাতুন, পাবনা রিপোর্টাস ইউনিটির সাধারণ সম্পাদক কাজী মাহবুব মোর্শেদ বাবলা, জাতীয় নদী জোট’র কেন্দ্রীয় প্রতিষ্ঠাতা সদস্য শফিক আল কামাল, বাঁচতে চাই নির্বাহী পরিচালক আব্দুর রব মন্টু, ওয়াইডাবিøওসিএ সেক্রেটারী হেনা গোস্বামী প্রমুখ।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য দেন বেলা রাজশাহী কার্যালয়ের ফিল্ড অফিসার সাইফুল ইসলাম। সেমিনারে গ্রুপ ভিত্তিক তথ্য উপাস্থাপন করেন ইছামতি গ্রুপের পক্ষে দলনেতা আব্দুস সামাদ ও মমতাজ রোজ কলি, যমুনা গ্রুপের পক্ষে দল নেতা পাইওনিয়ার ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ জেবুন্নেছা ববিন ও শফি উদ্দিন মিয়া এবং পদ্মা গ্রুপের পক্ষে দলনেতা সামছুলহুদা ডিগ্রী কলেজের সহকারী অধ্যাপক আসাদুজ্জামান খোকন ও আজিজা পারভিন।

ইছামতি নদী দখল-দূষণ রোধে স্বরচিত কবিতা পাঠ করেন কবি মমতাজ রোজ কলি। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বেলা রাজশাহী কার্যালয়ের হিসাব রক্ষক মতিউল আলম, কৃঞ্চপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক নাছিমা খাতুন, রাসার নিবার্হী পরিচালক মনোয়ারা পারভীন, উদ্দীপনা মহিলা সমিতির নির্বাহী পরিচালক আলেয়া ইয়াসমিন, শিউলি মহিলা উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক উম্মে রুবাইয়া, পড়শীর নিবার্হী পরিচালক মালা সরকার, শিক্ষাথী রাবেয়া খাতুন, রুখসানা রেখা, সুন্দরী খাতুন প্রমুখ।

১৯৯২ খ্রি. প্রতিষ্ঠিত বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) দেশে প্রচলিত পরিবেশ-প্রতিবেশ বিষয়ক আইন সমুহের সুষ্ঠ বাস্তবায়ন হচ্ছে কিনা তার নজরদারি নিশ্চিত করে থাকে। সেই সাথে বেলা সমাজের সর্বস্তরে পরিবেশজনিত সুবিচার নিশ্চিত করাসহ বিভিন্ন সচেতনতামূলক প্রচার কার্যক্রম চালিয়ে থাকে। শুধু তাই নয় পরিবেশগত বিভিন্ন ইস্যু নিয়ে এবং তার সমস্যা সমাধানে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের মধ্যে যোগসুত্র স্থাপন ও সম্মিলিত প্রয়াস নিশ্চিত করতে বেলা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।


শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *