পাবনায় চরাঞ্চলের ৪০ দরিদ্র্র নারীকে স্বাবলম্বী করে গ্লোবাল ওয়ান

শেয়ার করুন

নিজস্ব প্রতিনিধি : পাবনা সদর উপজোলার দোগাছী ইউনিয়নের পদ্মাবেষ্টিত চরাঞ্চলে অবস্থিত পিছিয়ে পড়া একটি গ্রাম চরসদিরাজপুর। মুজিববর্ষ উপলক্ষ্যে জাতির পিতা বঙ্গবন্ধু’র কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে ইতোমধ্যে এখানে ৩৫১ জন হতদরিদ্র ভূমিহীন নারীকে ঘর প্রদান করা হয়েছে। কিন্তু তাদের ঘর দেওয়া হলেও কোন কাজের সুযোগ না থাকায় আয় রোজগারের কোন ব্যবস্থা নেই। যারফলে এসব পরিবারের প্রতিটি সদস্য প্রতিনিয়ত অনাহারে অর্ধাহারে জীবন অতিবাহিত করে।

চরাঞলের হতদরিদ্র নারীদের উন্নয়ন ও জীবন জীবিকার বিষয়টি নিয়ে ২০২২ খ্রি. ২০ আগস্ট গ্লোবাল ওয়ানের প্রধান নির্বাহী ড. হুসনা পারভীন আহমেদ, পরিচালক অপারেশন মি. শফিউদ্দিন আহমেদ, অতিরিক্ত সচিব আবু মমতাজ সাদ উদ্দিন আহমেদ ও অস্ট্রেলিয়ার সিটিজেন শহিদ হেবাতুল্লাহ এ চরাঞ্চলের পিছিয়ে পড়া গ্রামটি পরিদর্শন করেন। চবহহুধঢ়ঢ়বধষ এর আর্থিক সহায়তায় গ্লোবাল ওয়ান বাংলাদেশ’র মাধ্যমে বাংলাদেশ লাইভস্টক ২০২২-২৩ প্রকল্পের আওতায় ৪০ জন হতদরিদ্র নারীকে চারটি করে ছাগল, ছাগল রাখার ঘর, বসতবাড়িতে সবজি চাষের বীজসহ বিভিন্ন প্রশিক্ষণের মাধ্যমে তাদের সহায়তা প্রদান করা হয়েছে। ৪০ হতদরিদ্র নারী এখন স্বাবলম্বী হয়ে উদ্যোক্ত হয়ে উঠেছে। রবিবার ২১ শে এপ্রিল-২০২৪ খ্রি. চরসদিরাজপুর আশ্রায়ণ প্রকল্পের মাঠে অনুষ্ঠিত প্রকল্পের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পাবনা জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আ. স. ম. আব্দুর রহিম পাকন। তিনি চরাঞলের হতদরিদ্র নারীদের উন্নয়নে জীবন জীবিকায়ন কর্মসুচী গ্রহনের জন্য গ্লোবাল ওয়ান ও চবহহুধঢ়ঢ়বধষ কে ধন্যবাদ জানান, সেই সাথে স্বাস্থ্য, শিক্ষা ওয়াটার স্যানিটেশন কর্মসুচি গ্রহনের আহবান জানান। এছাড়াও চরাঞলের বিভিন্ন জায়গায় সুপেয় পানির জন্য ইতোমধ্যে সংস্থটি ৪’শ নলকুপ স্থাপন করেছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মাছরাঙ্গা টেলিভিশনের বিশেষ প্রতিনিধি উৎপল মীর্জা। সার্বিক তত্ত্বাবধানে ছিলেন গ্লোবাল ওয়ান বাংলাদেশ’র হেড অব লজিস্টিকস এন্ড প্রোগ্রাম ইমপ্লিমেন্টেশন রমজান আলী ও এডমিন অফিসার মাহবুব হাসান শামীম প্রমুখ। অন্যান্যদের আরও উৎসাহ যোগাতে ছাগল উৎপাদনে বেশি স্বাবলম্বী ৩ নারীকে পুরস্কার বিতরণ করা হয়।


শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *