পাবনায় নারীর প্রতি সহিংসতা ও অনাচারের বিরুদ্ধে প্রতিরোধে মতবিনিময় সভা

শেয়ার করুন

শহর প্রতিনিধি : নারী ও কন্যার প্রতি সহিংসতা এবং সামাজিক অনাচারের বিরুদ্ধে প্রতিরোধ বিষয়ক এক মতবিনিময় সভা বাংলাদেশ মহিলা পরিষদ পাবনা জেলা শাখার সভা কক্ষে অনুষ্ঠিত হয়।

শনিবার (১৯ নভেম্বর) ২০২২ খ্রি. বিকেলে বাংলাদেশ মহিলা পরিষদ, পাবনা জেলা শাখার সহ-সভাপতি করুনা নাসরিন’র সভাপতিত্বে মুল বিষয়বস্তু উপস্থাপন করেন সংগঠনটির জেলা শাখার সাধারণ সম্পাদক কামরুন নাহার জলি।

মতবিনিময় সভায় বক্তব্য দেন নারী ও কন্যা নির্যাতন এবং সামাজিক অনাচার প্রতিরোধ কমিটির সদস্য কৃষিবিদ জাফর সাদেক, দৈনিক সিনসা সম্পাদক এস.এম মাহবুব আলম, সাংবাদিক কামাল আহমেদ সিদ্দিকী, এশিয়ান টিভি’র স্টাফ রিপোর্টার শফিক আল কামাল, দৈনিক কালের কন্ঠ জেলা প্রতিনিধি প্রবির সাহা, আসিয়াব‘র পরিচালক আব্দুস সামাদ, বাঁচতে চাই নির্বাহী পরিচালক আব্দুর রব মন্টু, ওয়াইডাব্লুসিএ জেনারেল সেক্রেটারী হেনা গোস্বামী ও ব্যবসায়ি আবু মো. মোর্শেদ।

সভায় বক্তাগণ বলেন, বর্তমানে সারাবিশ্ব কোভিড-১৯ মহামারীর প্রাদূর্ভাবে বিপর্যস্ত। আমরা লক্ষ্য করছি নারীর অবস্থানের ইতিবাচক পরিবর্তনের পাশাপাশি সমাজের ভেতরে মূল্যবোধের অবক্ষয় হচ্ছে; নারী ও কন্যার প্রতি সহিংসতা বিশেষ করে, ধর্ষণ, দলবদ্ধ ধর্ষণ, ধর্ষণের পর হত্যা করার মতো ঘটনা অব্যাহতভাবে ঘটে চলেছে যা উদ্বেগ সৃষ্টি করছে। পাশাপাশি একটি ধর্মীয় উগ্রবাদী সম্প্রদায় নানা অপতৎপরতা চালিয়ে সমাজকে অস্থিতিশীল করার চেষ্টা করছে। ফলে সমাজের মধ্যে সাধারন মানুষ, সংখ্যালঘু সম্প্রদায় ও নারী নিরাপত্তাহীন এবং প্রতিনিয়ত নির্যাতনের শিকার হচ্ছে। যা নারী আন্দোলনকে উদ্বিগ্ন করে তুলছে। এ ধরণের একটি পরিস্থিতিতে বাংলাদেশ মহিলা পরিষদ ও আলোচকবৃন্দ মনেকরেন গণসচেতনতা বৃদ্ধি এবং মনস্তাত্বিক পরিবর্তন ও বৈষম্যমূলক আইন, নীতি, প্রথা পরিবর্তন সাপেক্ষে সমতাভিত্তিক সমাজ ও ন্যায়বিচার প্রতিষ্ঠার লক্ষ্যে সম্মিলিতভাবে সামাজিক আন্দোলন গড়ে তোলার মধ্য দিয়ে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে আইনের শাসন প্রতিষ্ঠায় আন্দোলন গড়ে তোলা সম্ভব।

মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন পৌরসভার সংরক্ষিত মহিলা কাউন্সিলর আনোয়ারা রহমান, শারবিনা আক্তার শাহানারা এনজিও কর্মী নাজিয়া পারভীন, আলেয়া ইয়াসমিন, মনোয়ারা পারভীন, মালা সরকার, চাকরীজীবি রোজী খাতুন, বাংলাদেশ মহিলা পরিষদ পাবনা জেলা শাখার লিগ্যাল এইড সম্পাদক শরিফা খাতুন সুখী, নারী সদস্য চামেলী রীতা কস্তা, মনজু আরা ইয়াসমিন, গৃহিনী মুর্শিদা আক্তার লাকী, জমেলা, তাহমিনা খাতুন, কেয়া, শিক্ষার্থী সাজ্জাদ হোসেন রনি, মেহেদী হাসান ও জাহিদ হাসান প্রমূখ।


শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *