পাবনায় নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন শীর্ষক আলোচনাসভা

শেয়ার করুন

পাবনা প্রতিনিধি : “মুজিব বর্ষের আহবান দক্ষ হয়ে বিদেশ যান” এই প্রতিপাদ্যকে সামনে রেখে পাবনায় দিনব্যাপী নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন শীর্ষক সেমিনার বুধবার (০৯’ ফেব্রুয়ারি) দুপুরে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে (টিটিসি) এর সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।

টিটিসি’র অধ্যক্ষ মকছেদুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন পাবনার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আফরোজা আখতার।

বিশেষ অতিথির বক্তব্য দেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা তাহমিনা আক্তার রেইনা, পাবনা পলিটেকনিক ইনস্টিটিউট এর অধ্যক্ষ আতিকুল রহমান, পাবনা প্রেসক্লাব সভাপতি এবিএম ফজলুর রহমান, সাধারণ সম্পাদক সৈকত আফরোজ আসাদ।

বক্তাগণ বলেন, জেলাসহ দেশের বিভিন্ন স্থান থেকে এই প্রতিষ্ঠানের মাধ্যমে প্রশিক্ষণ গ্রহণ করে বিদেশ গমণ করছেন। দেশের যুব সমাজের নারী পুরুষ সকলকে চাহিদা মাফিক প্রশিক্ষনের মাধ্যমে দক্ষতা বৃদ্ধি করে কাজে লাগানো হচ্ছে। এই (টিটিসিতে) মৌখিক ও হাতে কলমে প্রক্ষিণ গ্রহণ করে প্রতিটি প্রক্ষনার্থী বিদেশসহ দেশে স্ব স্ব প্রতিষ্ঠানে দক্ষতার সহিত কাজ করছেন। তাই প্রশিক্ষণ নিয়ে দক্ষতা অর্জন করে বিদেশ গমনের জন্য আহবান জানানো হয়। একই সাথে শিক্ষা অর্জনের পাশাপাশি দক্ষতা অর্জন করতে হবে। নিরাপদ অভিবাসনের জন্য প্রশিক্ষনের বিকল্প নাই। দালালের মাধ্যমে অধিক অর্থ ব্যায় না করে অনিরাপদ বিদেশ গমন না করে। দেশের বিদেশী কল্যাণ সংস্থা ব্যাংকের মাধ্যমে সহযোগিতা নিয়ে বিদেশ যাওয়ার পরামর্শ প্রদানসহ ঝুকি নিয়ে সুমদ্র পথে বিদেশ না যাওয়ার পরামর্শ প্রদান করা হয়।

অনুষ্ঠানের শুরুতেই নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়নের জন্য বর্তমান সরকার ও সরকারি সংশ্লিষ্ট প্রতিষ্ঠান সমুহের কার্যক্রম বিষয়ক বিভিন্ন তথ্যচিত্র প্রজেক্টরের মাধ্যমে তুলে ধরা হয়। প্রতিষ্ঠানের শিক্ষাবৃন্দসহ জেলার বিভিন্ন শ্রেনী পেশার প্রায় অর্ধশত নারী পুরুষ এই সেমিনারে অংশগ্রহণ করেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন চীফ ইন্সট্রাক্টর অমল কুমার।


শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *