পাবনা জেলায় প্রাথমিক বিদ্যালয়ে শ্রেষ্ঠ সহকারী শিক্ষক মাসুদ রানা

শেয়ার করুন

মুক্ত চেতনা ডেস্ক : পাবনায় জেলা পর্যায়ে শ্রেষ্ঠ সহকারী শিক্ষকি-২০২২ নির্বাচিত হয়েছেন চরভবানীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মো. মাসুদ রানা।

পাবনা সদর উপজেলা নির্বাহী অফিসারের সভাপতিত্বে গঠিত কমিটির বিভিন্ন ইউনিয়ন পর্যায়ের শ্রেষ্ঠদের মধ্য থেকে প্রত্যক্ষ সাক্ষাৎকারের মাধ্যমে তাকে উপজেলায় শ্রেষ্ঠত্ব অর্জন করতে হয়।পরে পাবনার সকল উপজেলার শ্রেষ্ঠদের মধ্য থেকে একাডেমিক ফলাফল, শিক্ষকতার সময়কাল, প্রকাশনা, গবেষনা, প্রবন্ধ, শ্রেনী পাঠদানে পারদর্শীতা, শিখন শেখানোর কৌশল দক্ষতা, প্রশিক্ষনলব্ধ জ্ঞানের সঠিক প্রয়োগ, যোগ্যতা ভিত্তিক পাঠদান, প্রশ্ন প্রনয়ণ ও অন্যান্য বিশেষ কৃতিত্বের বিশ্লেষণ সম্পন্ন করে জেলা প্রশাসক, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার ও জেলা কমিটির অন্যান্য দের স্বাক্ষরিত পত্রে এ ফলাফল প্রকাশ করা হয়।

মাসুদ রানা সরকারি এডওয়ার্ড কলেজ থেকে ইংরেজিতে স্নাতক ও স্নাতকোত্তর এবং ডিপ্লোমা ইন প্রাইমারি এজুকেশন ডিগ্রি কৃতিত্বের সাথে অর্জন করেছেন।তিনি ২০১০ সালে সহকারী শিক্ষক হিসেবে যোগদান করে এ পর্যন্ত পাবনা থেকে সড়কপথে প্রায় ৮৭ কিমি দূরে অবস্থিত দূর্গম অঞ্চলে চর চরভবানীপুর সপ্রাবিতে সুনামের সহিত চাকুরী করে আসছেন।যোগদানের সময় তার বিদ্যালয়ে শিক্ষার্থী ছিল মাত্র ৪০ জন। তার বিশেষ আগ্রহ ও পাঠদান কৌশল ও জনসচেতনতা সৃস্টির মাধ্যমে বর্তমানে কয়েক শতে পৌঁছেছে।প্রয়োজনীয় শিক্ষক ও অবকাঠামোগত উন্নয়ন হলে চরের বুকে আধুনিক শিক্ষার বাতিঘর বানানোর প্রত্যাশা রয়েছে তার।

এছাড়া বিভিন্ন সামাজিক, স্বেচ্ছাসেবী সংগঠনের জেলা ও কেন্দ্রীয় পর্যায়ে নেতৃত্ব প্রদানে তার রয়েছে বিশেষ অভিজ্ঞতা। আইসিটিতে বিশেষভাবে দক্ষ হওয়ায় করনাকালীন সময়ে প্রাথিমক শিক্ষাকে এগিয়ে নিতে ব্লেন্ডেড লার্নিং ও টিচিং এ তিনি গুরত্বপূর্ণ ভূমিকা পালন করেন। এছাড়া শিক্ষকদের আইসিটি সম্পর্কিত অন্যান্য ক্ষেত্রসমূহে সারা দেশব্যাপী শিক্ষকদের তিনি অনলাইনে ব্যাপকভাবে সহযোগিতা করেছেন।
মাসুদ রানা চার ভাইবোনের মধ্যে ২য়। তার দুইবোন উচ্চ বিদ্যালয়ে শিক্ষকতা করেন ও ছোট ভাই শিক্ষানবিশ আইনজীবী।তার সহধর্মিণী ও একজন শিক্ষক।

শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত হওয়ার বিষয়ে মাসুদ রানা জানান, তার দায়িত্ব কর্তব্য অনেক বেড়ে গেলো।তিনি যেমন শিক্ষকদের দক্ষতা ও মান বৃদ্ধিতে তিনি ভূমিকা রেখেছেন, সেটা অব্যহত রাখবেন। শিক্ষার্থীদের প্রতি আন্তরিক ও পাঠদানে বিশেষ কৌশল সমুহ প্রয়াগে কাঙ্ক্ষিত ফলাফল অর্জন সম্ভব বলে তিনি জনান।এ সাফল্যকে কাজে লাগিয়ে পাবনার মুখ উজ্জল করতে তিনি সকলের প্রতি বিশেষ কৃতজ্ঞতা প্রকাশ ও দোয়া প্রার্থনা করেছেন।


শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *