প্লাস্টিক বর্জন করে পরিবেশবান্ধব ব্যাগ ব্যবহারে রাজশাহীতে বেলা’র আলোচনা সভা

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার : ‘একবার ব্যবহার্য প্লাস্টিক বর্জন করি, পরিবেশবান্ধব বিকল্প ব্যবহার করি” প্রতিপাদ্যে নিয়ে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা)-এর উদ্যোগে রাজশাহীতে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বুধবার (৭ জুন-২০২৩ খ্রি.) রাজশাহী মহানগরীর একটি রেস্তোরাঁয় দৈনিক সোনার দেশ পত্রিকার সম্পাদক আকবারুল হাসান মিল্লাতের সভাপতিত্বে ও বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা)-এর রাজশাহী কার্যালয়ের সমন্বয়কারী তন্ময় সান্যালের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় সম্মানিত অতিথি হিসাবে বক্তব্য দেন ‘রুলপাও’-এর নির্বাহী পরিচালক আফজাল হোসেন এবং হেরিটেজ রাজশাহী’র সভাপতি মাহবুব সিদ্দিকী। রাজশাহী অঞ্চলে কর্মরত প্রায় ১২ টির অধিক এনজিও’র প্রতিনিধিরা এই সভায় অংশগ্রহণ করেন।

সভায় অংশগ্রহণকারীরা বলেন, এক সময় আমরা মাটির তৈরি জিনিসপত্র ব্যবহার করতাম। কিন্তু বর্তমানে প্লাস্টিকের তৈরি সামগ্রী বেশি মাত্রায় ব্যবহারের ফলে মাটির তৈরি জিনিসপত্র প্রায় হারিয়েই গেছে। অথচ প্লাস্টিকের কারণে নদী-নালা, খাল-বিল তার নিজস্বতা হারিয়ে ফেলছে। প্লাস্টিক ব্যবহারের কারণে পরিবেশবান্ধব উন্নয়ন ব্যাহত হচ্ছে। অতিরিক্ত মাত্রায় প্লাস্টিক ব্যবহারের কারণে মানুষের স্বাস্থ্য যেমন মারাত্মক ঝুঁকির মধ্যে আছে সেই সাথে প্রাণিকুল ও জীববৈচিত্র্যও হুমকির মধ্যে পড়েছে।

বক্তারা আরও বলেন, আমরা সকলে মিলে চেষ্টা করলে প্লাস্টিকের ব্যবহার কমিয়ে ফেলতে পারবো। ইতিমধ্যে রাজশাহীর একজন উদ্যোক্তা ভুট্টার নির্যাস থেকে পরিবেশবান্ধব ব্যাগ তৈরি করছেন যা অনেকটা পলিথিন ব্যাগের মতোই, কিন্তু পচনশীল। উদ্যোক্তা বলছেন, বর্তমানে এই ব্যাগের উৎপাদন খরচ কিছুটা বেশি কিন্তু সবাই ব্যবহার করলে এর উৎপাদন খরচ নাগালের মধ্যে রাখা সম্ভব। এভাবে আমাদের চারপাশে পরিবেশবান্ধব সামগ্রী যা আছে সেগুলো ব্যবহার করতে আমাদের উদ্যোগী হতে হবে। তাতে পরিবেশের ওপর চাপ কিছুটা কমবে।

অংশগ্রহণকারীরা একাবার ব্যবহার্য প্লাস্টিক যারা উৎপাদন করছেন তাদের আইনের আওতায় আনার পাশাপাশি প্লাস্টিকপণ্য উৎপাদনের কাঁচামাল আমদানীর ওপর অধিক হারে কর আরোপ করতে সরকারের দৃষ্টি আকর্ষণ করেন। একই সাথে অংশগ্রহণকারীরা নিজেদের প্রতিষ্ঠানে একবার ব্যবহার্য প্লাস্টিকের ব্যবহার বন্ধে সচেষ্ট হবেন বলে প্রতিশ্রুতি দেন।


শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *