ভাঙ্গুড়ায় এমপি মকবুল হোসেনের বিশেষ বরাদ্দকৃত কাবিখার টাকায় সড়ক নির্মাণ

শেয়ার করুন

ভাঙ্গুড়া (পাবনা ) প্রতিনিধি : পাবনার ভাঙ্গুড়ার উত্তর মেন্দায় ৭ শ বিঘা জমির ধান ঘরে তুলতে সড়ক তৈরি করে জনভোগান্তি দূর করা ও সরকারি অর্থের অপচয় রোধে ২০২১-২২ অর্থ বছরের কাজের বিনিময়ে খাদ্য কর্মসূচির (কাবিখা) টাকায় গ্রামের ৮শ ফুট সড়ক নির্মাণ করা হচ্ছে। সড়কের নির্মাণ কাজের উদ্বোধন করেন ভাঙ্গুড়া ‍উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌর মেয়র গোলাম হাসনায়েন রাসেল।

সূত্রেমতে জানা যায়, উপজেলা পর্যায়ের সড়ক পাকা করা হয় স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি), উপজেলা পরিষদের বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) এবং ইউনিয়ন পরিষদের স্থানীয় সরকার সহায়তা প্রকল্পের (এলজিএসপি) মাধ্যমে। এর মধ্যে এলজিইডি বিভিন্ন প্রকল্পের মাধ্যমে গুরুত্বপূর্ণ সড়ক পিচ দিয়ে পাকা করে। আর এডিপি এবং এলজিএসপির অর্থে শিক্ষা, স্বাস্থ্য, ক্রীড়াসহ সামাজিক অন্যান্য উন্নয়নের পাশাপাশি ক্ষুদ্র একটি অংশ দিয়ে গ্রামের সড়কগুলো ফ্লাট সোলিং (ইট বিছিয়ে পাকা) করা হয়। ফলে গ্রামের কাঁদাযুক্ত সড়কের উন্নয়নে দীর্ঘ সময় লেগে যায়। ফলে মাঠ থেকে কৃষকের উৎপাদিত শষ্য ঘরে তুলতে বা বাজারজাত করতে নানা ভোগান্তিতে পড়তে হয়। এজন্যে মাঠের আবাদি জমির ফসলগুলো ঘরে তুলতে সড়কটি দ্রুত উন্নয়ন করতে স্থানীয় সংসদ ৭০ পাবনা-৩ এর মকবুল হোসেনের টিআর-কাবিখার টাকায় সড়ক করার সিদ্ধান্ত নেন ভাঙ্গুড়া উপজেলা প্রশাসন।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) মো. জাহাঙ্গীর বলেন (২০২১-২২) অর্থ বছরে কাবিখার বিশেষ (সংসদ সদস্যের) বরাদ্দের ১ম পর্যায়ে কাবিখার ১২ মেট্রিকটন চাউলে ৮০০ফুট গ্রামীণ কাঁচা সড়ক করা হচ্ছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রকৌশলী মোছা. আফরোজা খাতুন বলেন, ‘নীতিমালা অনুযায়ী টিআর-কাবিখা বরাদ্দের ৭০শতাংশ পর্যন্ত কাজ করার সুযোগ রয়েছে। এমপির পরামর্শে নীতিমালার আলোকে কৃষিকে অগ্রাধিকার দিয়ে সড়কটি করা হচ্ছে।


শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *