রাজশাহীতে বিভাগীয় বৃক্ষ মেলার শুভ উদ্বোধন

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার : গাছ লাগিয়ে যত্ন করি, সুস্থ প্রজন্মের দেশ গড়ি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে রাজশাহীর সিটি কর্পোরেশনের গ্রীন চত্বরে ২০ দিনব্যাপী বিভাগীয় বৃক্ষ মেলার শুভ উদ্বোধন হয়।

রবিবার (১ লা সেপ্টেম্বর) বেলা ১১টায় জেলা প্রশাসন ও সামাজিক বন বিভাগের আয়োজনে শহরের রাজশাহীর সিটি কর্পোরেশন গ্রীন চত্বরে বেলুন উডিয়ে ও ফিতা কেটে এমেলার উদ্বোধন করেন রাজশাহীর বিভাগীয় কমশিনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর বলেন, পরিবেশের ভারসাম্য বজায় রাখতে বৃক্ষরোপণের কোনো বিকল্প নেই। আমাদের প্রত্যেকের উচিত নিজ বাড়ির আঙিনায়, বাড়ির ছাদে ও ফাঁকা জায়গায় বৃক্ষরোপণ করে পরিবেশের ভারসাম্য রক্ষা করা। পরিবেশ রক্ষায় বৃক্ষের ভূমিকা অপরিসীম। প্রত্যেকটি প্রাণীই প্রত্যক্ষ বা পরোক্ষভাবে বৃক্ষ বা উদ্ভিদের ওপর নির্ভরশীল। এক কথায় বৃক্ষ ছাড়া পৃথিবীতে জীবজগৎ অকল্পনীয় ব্যাপার। তিনি আরো বলেন গাছা লাগানোর জন্য সঠিক পরিকল্পনা ও পরিচর্যার প্রতি বিশেষ গুরুত্ব দিতে হবে।অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সামাজিক বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো: রফিকুজ্জামান শাহ।

জেলা প্রশাসক শামীম আহমেদ এর সভাপতিত্বে বক্তব্য দেন রাজশাহী রেঞ্জের ডিআইজি পুলিশ কমিশনার, রাজশাহী মেট্রোপলিটন পুলিশ, বগুড়া সামাজিক বন অঞ্চলের বন সংরক্ষনের মোহাম্মদ আমিনুল ইসলাম, রাজশাহী জেলা নার্সারি মালিক সমিতির সভাপতি সাহেদুজ্জামান সরকার সঞ্জু প্রমুখ।

এর আগে সিটি কর্পোরেশন গ্রীন চত্বর থেকে বিভাগীয় বৃক্ষ মেলা উপলক্ষে একটি র‌্যালি বের হয়ে শহরের রেলগেট প্রদক্ষিণ করে বিভাগীয় বৃক্ষ মেলা সিটি কর্পোরেশন গ্রীন চত্বের প্রাঙ্গন এসে শেষ হয়। মেলায় রাজশাহী বিভাগের বিভিন্ন জেলা ও উপজেলার প্রায় ১শত নার্সারি স্টল স্থান পেয়েছে। মেলাতে বিভিন্ন চারাসহ ছাদ বাগান তৈরির সামগ্রী ও অনান্য দ্রব্য সামগ্রী পাওয়া যাবে। প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে মেলার নার্সরী স্টলগুলো।


শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *