রাজশাহীতে বিশ্ব নদী দিবসে বেলা’র আলোচনা সভা

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার : বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা)’র উদ্যোগে রাজশাহীতে বিশ্ব নদী দিবস-২০২৪ উদযাপন উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সোমবার (২৩ সেপ্টেম্বর ২০২৪ খ্রি.) বেলা ১১টায় রাজশাহী নগরীর একটি রেস্টুরেন্টের কনফারেন্স রুমে অনুষ্ঠিত সভায় লেখক ও নদী গবেষক মাহবুব সিদ্দিকী’র সভাপতিত্বে বক্তব্য দেন পরিবেশ অধিদপ্তর রাজশাহী কার্যালয়ের সহকারী পরিচালক মো: কবীর হোসেন, বড়াল রক্ষা আন্দোলনের সদস্য সচিব এসএম মিজানুর রহমান, দৈনিক সোনার দেশের সম্পাদক আকবারুল হাসান মিল্লাত ও রুলফাও’র নির্বাহী পরিচালক আফজাল হোসেন।

প্রজেক্টরে নদী বিষয়ক প্রবন্ধ উপস্থাপন এবং সভা সঞ্চালনা করেন বেলা’র রাজশাহী কার্যালয়ের সমন্বয়কারী তন্ময় কুমার সান্যাল। আলোচনায় রাজশাহী বিভাগের প্রায় ২১টি নদ-নদী সংকটাপূর্ণ বলে আলোচনায় উঠে আসে। তন্মধ্যে বড়াল, করতোয়া, ইছামতি, চিকনাই ও হোজা ইত্যাদি নদী অস্তিত্ব সংকটে রয়েছে।

আলোচনা সভায় নদী ও পরিবেশের ভারসাম্যতা রক্ষায় বেশ কিছু বিষয়ে সুপারিশ করা হয়। সুপারিশগুলো হলো- দেশের নদীর প্রকৃত সংখ্যা নির্ধারণে গবেষণা করা এবং গবেষণায় প্রাপ্ত সকল নদীর একটি ডাটাবেইজ করা, নদীর স্বাস্থ্য কার্ড চালু করা, সিএস ম্যাপ এবং আদালতের রায় অনুযায়ী দেশের সকল নদীর সীমানা নির্ধারণ করা, দখল-দূষণকারীদের প্রকৃত তালিকা প্রস্তুত ও প্রকাশ করা এবং তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করা, দখল-দূষণসহ নদী বিরোধী সকল কার্যক্রম বন্ধ করা, নদীর প্রবাহ বিঘ্নকারী সকল অবকাঠামো অপসারণ করে নদীর পানি প্রবাহ নিশ্চিত করা, নদীর ওপর নির্মিত সকল ছোট ও নিচু ব্রিজ/কালভার্ট অপসারণ করে বড় ও উঁচু ব্রিজ নির্মাণ করা, শোধন ছাড়া কোনো ধরণের বর্জ্য নদীতে ফেলা বন্ধ করা, শহর/নগর এলাকায় নদীর দুইধারে পায়ে হাঁটা রাস্তাসহ বসার ব্যবস্থা করে নগর পরিকল্পনা করা, নদীর পাড়ে ফলজ ও ঔষধীবৃক্ষ রোপণ করা, লোকায়ত জ্ঞানকে গুরুত্ব দিয়ে এলাকার সংস্কৃতি ও ঐতিহ্যকে বিবেচনায় রেখে নদী সংরক্ষণে প্রকল্প গ্রহণ করা, নদী রক্ষায় প্রয়োজনে আইনি পদক্ষেপ গ্রহণ করা এবং নদী অধিকার কর্মীদের নিরাপত্তা নিশ্চি করা।

আলোচনা সভায় রাজশাহী বিভাগের বিভিন্ন জেলা থেকে আগত নদী কর্মি, পরিবেশকর্মি, সাংবাদিক, সুশিল সমাজের প্রতিনিধি উপস্থিত ছিলেন।


শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *