রাবিতে শুরু হচ্ছে ৬ষ্ঠ আরইউএসসি ন্যাশনাল সায়েন্স ফিয়েস্টা

শেয়ার করুন

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিবেদক : রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব সূচনালগ্ন থেকেই রাজশাহী সহ সারাদেশে বিজ্ঞান প্রচার ও প্রসারে কাজ করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের সহযোগিতায় আয়োজন করতে যাচ্ছে “৬ষ্ঠ আরইউএসসি ন্যাশনাল সায়েন্স ফিয়েস্টা ২০২২”।

সেপ্টেম্বর ২৪ ও ২৫ তারিখ দুইদিন ব্যাপী রাজশাহী বিশ্ববিদ্যালয়ে হবে এবারের আয়োজন। আয়োজনে থাকছে সায়েন্স অলিম্পিয়াড, প্রজেক্ট শো, প্রোগ্রামিং কনটেস্ট, তিন মিনিট থিসিস প্রেজেন্টেশন, ওয়াল ম্যাগাজিন, পোস্টার প্রেজেন্টেশন, সায়েন্টিফিক স্টোরি রাইটিং, সায়েন্টিফিক পেইন্টিং, সায়েন্টিফিক স্পিচ, রুবিক্স কিউব এবং ফটোগ্রাফি প্রতিযোগিতা। এখানে বিভিন্ন ক্যাটাগরিতে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবে। তাছাড়া সকলের জন্য সিক্স ডি, নাইন ডি মুভি প্রদর্শনের ব্যবস্থা রাখা হয়েছে। বৃহস্পতিবার (৮ আগস্ট) এক প্রেসবিজ্ঞপ্তির মাধ্যমে সংগঠনটির মিডিয়া সম্পাদক আরিফুল ইসলাম এই তথ্য নিশ্চিত করেছে।

ফিয়েস্টায় অংশগ্রহণের জন্য রেজিষ্ট্রেশন ৬ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে চলবে ১৮ সেপ্টেম্বর রাত ১২.০০টা পর্যন্ত। এবারের ফিয়েস্টা অফলাইনে হলেও রেজিস্ট্রশন প্রক্রিয়া সম্পন্ন হচ্ছে অনলাইনে। ফিয়েস্টার রেজিস্ট্রেশন এবং বিস্তারিত জানতে ভিজিট করুন https://fiesta.rusc.org.bd.

উল্লেখ্য, টেকসই উন্নয়নের ৯টি লক্ষ্য মাত্রাকে সামনে রেখে আয়োজন করা হচ্ছে এবারের ফিয়েস্টা। এগুলো হলো সুস্বাস্থ্য ও কল্যাণ, মানসম্মত শিক্ষা, নিরাপদ পানি ও পয়ঃনিষ্কাশন, সাশ্রয়ী ও দূষণমুক্ত জ্বালানি, শিল্প, উদ্ভাবন ও অবকাঠামো, পরিমিত ভোগ ও উৎপাদন, জলবায়ু কার্যক্রম, জলজ জীবন, স্থলজ জীবন এবং অভীষ্ট অর্জনে অংশীদারিত্ব। বিশেষত ক্লাবটি ২০১৫ সালে যাত্রা শুরুর পর থেকে বিজ্ঞান প্রচারের লক্ষে বিভিন্ন বিষয়ভিত্তিক অলিম্পিয়াড, বিজ্ঞান ক্যাম্প, বিজ্ঞান ভিত্তিক বিভিন্ন দিবস পালন, কুইজ, সেমিনার, কনফারেন্সে, স্কুল সায়েন্স শো, বৃক্ষরোপণ, সামাজিক সচেনতামূলক বিভিন্ন আয়োজন করছে। উল্লেখ্য ক্লাবটি করোনা মহামারীর সময়ে অনলাইনে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে কাজ করেছে।


শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *