শপথ নিলেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন

শেয়ার করুন

মুক্ত চেতনা ডেস্ক : গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের ২২তম মহামান্য রাষ্ট্রপতি হিসেবে শপথ গ্রহণ করেছেন মো. সাহাবুদ্দিন।

সোমবার (২৪ এপ্রিল-২০২৩ খ্রি.) বেলা ১১টায় বঙ্গভবনের ঐতিহাসিক দরবার হলে নতুন রাষ্ট্রপতিকে শপথ বাক্য পাঠ করান জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

রাষ্ট্রপতির শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, তার ছোটবোন শেখ রেহানা, প্রধান বিচারপতি, মন্ত্রিপরিষদের সদস্য, সংসদ সদস্য, বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও সামরিক-বেসামরিক আমলা।

শপথ গ্রহণের পরপরই নতুন রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন এবং রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ আনুষ্ঠানিকভাবে চেয়ার বদল করেছেন। রোববার (২৩ এপ্রিল-২০২৩ খ্রি. ) দেশের ২১তম রাষ্ট্রপতি হিসেবে দ্বিতীয় ৫ বছরের মেয়াদ শেষ করেছেন আবদুল হামিদ। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন নতুন রাষ্ট্রপতির স্ত্রী ড. রেবেকা সুলতানা ও ছেলে আরশাদ আদনান রনিসহ পরিবারের অন্যান্য সদস্যরা।

১৯৪৯ সালের ১০ ডিসেম্বর মো. সাহাবুদ্দিন পাবনা শহরের শিবরামপুর জুবিলী ট্যাংক পাড়ায় জন্মগ্রহণ করেন। তাঁর ডাক নাম হলো চুপ্পু। পিতার নাম শরফুদ্দিন আনছারী ও মাতা খায়রুন্নেসা। তিনি ১৯৭৪ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে এমএসসি ডিগ্রি অর্জন করেন এবং পরে এলএলবি ও বিসিএস (বিচার) পরীক্ষায় উত্তীর্ণ হন।

মুহ. সাহাবুদ্দিন চুপ্পু সাবেক জেলা ও দায়রা জজ ও দুর্নীতি দমন কমিশনের সাবেক কমিশনার ছিলেন। তিনি পাবনা জেলার স্বাধীন বাংলা ছাত্র সংগ্রাম পরিষদ এর আহবায়ক ছিলেন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালীণ তিনি ভারতে যান এবং সেখান থেকে প্রশিক্ষণ নিয়ে ৭ নং সেক্টরের অধীন পাবনা জেলার বিভিন্ন অঞ্চলে পাক হানাদার বাহিনীর বিরুদ্ধে সম্মুখ যুদ্ধে অংশগ্রহন করে শত্রুদের পরাজিত করেন।

মুহ. সাহাবুদ্দিন চুপ্পু ছাত্র জীবনে পাবনা জেলা ছাত্রলীগের সভাপতি এবং ১৯৭৪ সালে পাবনা জেলা যুবলীগের সভাপতির দায়িত্ব পালন করেন। ১৯৭৫ সালের ১৫ই আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্মম হত্যাকাণ্ডের পর চক্রান্তকারীদের বিরুদ্ধে আন্দোলন সংগ্রাম করতে গিয়ে তিনি কারাবরণ করেছেন।


শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *