সাঁথিয়ায় বাঙ্গী চাষে কৃষকের সাফল্য

শেয়ার করুন

সাঁথিয়া (পাবনা) প্রতিনিধি : চলতি মৌসুমে পাবনার সাঁথিয়ার কৃষকেরা বাঙ্গী চাষ করে সফলতা অর্জন করেছেন। বাঙ্গী একটি সুস্বাদু রসালো ফল। এর বৈজ্ঞানিক নাম- পঁপঁসরংসবষড় এবং ইংরেজি নাম- সঁংশসবষড়হ বাংলায় এর কিছু প্রতিশব্দ আছে যেমন- খরমুজ, কাঁকড় ও ফুটি। বাঙ্গী বেলে দোঁয়াশ মাটিতে ভালো জন্মে।
এ বছর পাবনার সাঁথিয়া উপজেলার হেঙ্গুয়া, আফড়া. শামুকজানি, মঙ্গলগ্রাম, পুন্ডুরিয়াসহ বিভিন্ন মাঠে বাঙ্গীর আবাদ করেছে স্থানীয় কৃষকেরা। তারা রসুন এবং পেঁয়াজের জমিতেই বীজ রোপন করে। দ্বী-ফসলি হিসাবে এবার কৃষকেরা অনেক ভাল ফলন পেয়েছে।

হেঙ্গুয়া গ্রামের মুনির সরদার বলেন, আমি আশা করছি আমার দেড় বিঘা জমি হতে দুই থেকে আড়াই লক্ষ টাকার বাঙ্গী বিক্রি করতে পারবো। ইতোমধ্য আমি, এক লক্ষ ষাট হাজার টাকার বাঙ্গী বিক্রি করেছি। বর্তমানে এক একটার মূল্য এক শত থেকে একশত বিশ টাকা। কয়েক দিন পরে এর দাম কিছুটা কমবে।”

আফড়ার আবীর মোল্লা বলেন, আমার দশ শতক জমিতে উৎপাদিত পঞ্চাশ হাজার টাকার বাঙ্গী বিক্রি করেছি। রমজানে দাম ভাল থাকায় কৃষকেরা বেশি লাভবান হচ্ছে। এটি কাঁচা থাকলে সবুজ এবং পাকলে হলুদ হয়। পুষ্টিগুন সস্পুর্ণ এই ফসলে ভিটামিন, ফলিক, ক্যালসিয়াম এবং পটাশিয়াম বিদ্যমান। সবজি হিসেবেও অনেকে বাঙ্গী খেয়ে থাকে।

পুষ্টি বিষেশজ্ঞ সাদিয়া জাহান বলেন, রোজায় নিয়মিত বাঙ্গী খেলে লিভার ও যকৃত ভাল থাকবে এবং শরীর ঠান্ডা ও মন শান্ত থাকবে।

সাঁথিয়া উপজলা কৃষি কর্মকর্তা কৃষিবীদ সঞ্জিব কুমার গোস্বামী বলেন, উন্নত বীজ ও আধুনিক পদ্ধতিতে কৃষকেরা আবাদ করলে ফলন আরো বেশি হত। আমাদের কাছে পরামর্শের জন্য অনেকে আসে। আমরা তাদের বীজ সংরক্ষন পদ্ধতি এবং উন্নত চাষ প্রনালীর কথা বলে থাকি।


শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *