রাজশাহীতে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক’র মতবিনিময় সভা

শেয়ার করুন

মুক্ত চেতনা ডেস্ক : চলমান কৃষি কার্যক্রম বিষয়ে রাজশাহী অঞ্চলের রাজশাহী, নাটোর, নওগাঁ এবং চাঁপাইনবাবগঞ্জ এই চার জেলার বিসিএস (কৃষি) ক্যাডার সদস্যদের নিয়ে কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উদ্যোগে রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালকের কার্যলয়ের হলরুমে শনিবার (১৯’ ফেব্রুয়ারী) এক মতবিনিময় সভা অনুর্ষ্ঠিত হয় ।

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তর অঞ্চলের অতিরিক্ত পরিচালক (ভারপ্রাপ্ত) কৃষিবিদ মোহাম্মদ খয়ের উদ্দিন মোল্লা’র সভাপতিত্বে মতবিনিময় সভায় প্রধান অতিথি’র বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ বেনজির আলম। তিনি বলেন, প্রধান অতিথি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ বেনজির আলম চলমান আবাদের বিভিন্ন বিষয় এবং আম ও পান রপ্তানি বৃদ্ধির বিভিন্ন কলা কৌশল সম্পর্কে তাঁর মতামত ও উপস্থিতিদের মতামত নিয়ে আলোচনা করেন। এছাড়া কৃষি আধুনিকীকরণে বর্তমান সরকার কৃষি উন্নয়নের জন্য নানাবিধ উপায়ে চেষ্টা চালিয়ে যাচ্ছে, যার মধ্যে উল্লেখযোগ্য কৃষি যান্ত্রিকীকরণ, শস্য উৎপাদনে শ্রমিক সংকটের কারণে উৎপাদনে বড় ধরনের সমস্যা তৈরি হচ্ছে। ক্রমাগত কৃষি উৎপাদন বৃদ্ধি অব্যাহত রাখাতে কৃষিকে যান্ত্রিকীকরণ করার কোনো বিকল্প নেই। সাথে সাথে তিনি আরো বলেন আমাদেরকে পরিবেশর কোন ক্ষতি না করে মানসম্পূর্ন কৃষির উৎপাদন করতে হবে এবং সকল কৃষি কর্মকর্তাদেরকে কৃষকের সাথে সেতুবন্ধের তৈরি করে নিজেদের দায়িত্ব সঠিক ভাবে পালনের বিশেষ অনুরোধ জানান।
এ সময়ে তাঁর সফরসঙ্গী হিসেবে উপস্থিত ছিলেন কৃষি স¤প্রসারণ অধিদপ্তরের সরেজমিন উইং এর পরিচালক কৃষিবিদ মো.সিরাজুল ইসলাম অনান্যন অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী, নাটোর, নওগাঁ এবং চাঁপাইনবাবগঞ্জ জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালকগণ।
মতবিনিময় সভায় স্বাগত বক্তব্য দেন রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ মো. মোজদার হোসেন তিনি বলেন, রাজশাহী অঞ্চলে দিগন্ত জুড়ে উৎপাদত হচ্ছে রপ্তানিযোগ্য আম,পান এবং কুলসহ অন্যান্য সবজি। রাজশাহীর আম যাচ্ছে ইউরোপসহ বাহিরের অনেক দেশে যা রাজশাহী এবং দেশের গর্ব। সঞ্চালনায় করেন মহোনপুর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ রহিমা খাতুন।


শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *