চাটমোহরে পেঁয়াজের ফলন ভাল হওয়ায় কৃষকের মুখে হাসি

শেয়ার করুন

চাটমোহর (পাবনা) প্রতিনিধি : পাবনার চাটমোহর উপজেলায় পেঁয়াজের ফলন ভাল হওয়ায় খুশি কৃষকেরা। প্রতি বছরের ন্যায় এ বছরেও চাটমোহরে পেঁয়াজের আবাদ হয়েছে চোখে পড়ার মতো। অন্যান্য ফসলের তুলনায় পেঁয়াজ চাষ লাভজনক হওয়ায় দিন দিন পেঁয়াজ চাষের দিকে ঝুঁকছেন চাটমোহরের কৃষকেরা। সময় মত সেচ ও পর্যাপ্ত সারের সরবারহ এবং আবহাওয়া অনুকূলে থাকায় চলতি মৌসুমে চাটমোহরে পেঁয়াজের ফলন ভাল হয়েছে বলে কৃষকেরা জানান।

চাটমোহর উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এ বছর উপজেলায় লালতীর, তাহেরপুরী, লালতীর কিং, হাইব্রিডসহ নানা জাতের পেঁয়াজের আবাদ করা হয়েছে। বিঘা প্রতি জাত ভেদে ৬০ থেকে ৯০ মন পেঁয়াজের ফলন পাচ্ছেন তারা। সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার কিছু কিছু এলাকায় পেঁয়াজ তুলতে শুরু করেছে কৃষক। পেঁয়াজ তোলা নিয়ে ব্যস্ত সময় পার করছেন তারা। এক সপ্তাহের মধ্যে উপজেলার সর্বত্র পেঁয়াজ তোলা শুরু করা হবে জানা যায়।

মশা গাড়ি গ্রামের পেঁয়াজ চাষি মাসুদ রানার সাথে কথা হলে তিনি জানান, আমি হাইব্রিড তাহেরপুরী ও সুপার কিং জাতের চার বিঘা জমিতে পেঁয়াজ চাষ করছি। বিঘা প্রতি জমিতে ৪০ হাজার টাকা খরচ হয়েছে। এ বছর পেঁয়াজের ভালো ফলন হয়েছে। গত বছর এক বিঘা জমিতে ৬০ মন পেঁয়াজ পেয়েছি। এবছর বিঘা প্রতি ৮০ মন করে পেঁয়াজ পাবো বলে আশা করছি। বর্তমান বাজারে পেঁয়াজের যে দাম যাচ্ছে উৎপাদন খরচ বাদ দিয়ে এবছরেও অনেক টাকা লাভ থাকবে বলে তিনি মনে করছেন।

উপজেলা কৃষি কর্মকর্তা এ এ মাসুম বিল্লাহ জানান, বর্তমানে এই উপজেলায় অন্যান্য বছরের তুলনায় পেঁয়াজের আবাদ বৃদ্ধি পেয়েছে। গতবছর ৪৯০ হেক্টর জমিতে পেঁয়াজ আবাদ হয়েছিল। এবছর ১২৫ হেক্টর জমিতে পেঁয়াজের আবাদ বৃদ্ধি পেয়ে ৬১৫ হেক্টর জমিতে পেঁয়াজ আবাদ করা হয়েছে। উপজেলার বন্টক উপ-সহকারী কৃষি কর্মকর্তারা সব সময় কৃষকদের মাঝে পেঁয়াজ চাষের পরামর্শ দিয়ে আসছেন।


শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *