শেখ হাসিনার ট্রেন বহরে হামলায় মৃত্যুদন্ড প্রাপ্ত আসামী জাকারিয়া পিন্টুকে কোর্টে প্রেরণ

শেয়ার করুন

পাবনা প্রতিনিধি : ১৯৯৪ খ্রি. বহুল আলোচিত পাবনা-ঈশ্বরদী রেল স্টেশনে তৎকালীন বিরোধী দলীয় নেত্রী বর্তমান মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ট্রেন বহরে হামলা ও গুলি বর্ষণের ঘটনায় মৃত্যুদন্ড প্রাপ্ত এবং ১৭ বছরের সাজা প্রাপ্ত পলাতক আসামী জাকারিয়া পিন্টুকে (৫০) গ্রেফতার করা হয়। সে পাবনা জেলার ঈশ্বরদী উপজেলার পিয়ারখালি কাচারীপাড়া গ্রামের মৃত আব্দুস সামাদ গার্ডের ছেলে। সোমবার (২৭’ জুন) দুপুর ১২ টায় ডিবি অফিস থেকে কোর্টে প্রেরণ করা হবে।

র‌্যাব-২ এর অভিযানে ২৬/০৬/২০২২ খ্রি. কক্সবাজার থেকে গ্রেফতাকৃত ঈশ্বরদী থানায় হস্তান্তর করা হয়। আসামীর পিসিপিআর পর্যালোচনায় দেখা যায় যে, তার বিরুদ্ধে ৮ টি গ্রেফতারী পরোয়ানা রয়েছে। ১৯৯৪ সালের ২৩ সেপ্টেম্বর তৎকালীন বিরোধী দলীয় নেত্রী বর্তমান মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা রূপসা এক্সপ্রেস ট্রেন যোগে খুলনা থেকে সৈয়দপুর যাচ্ছিলেন। পথিমধ্যে পথসভা করার কথা থাকলেও জাকারিয়া পিন্টুর নেতৃত্বে অন্যান্য আসামীরা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে ট্রেনে গুলি ও বোমা বর্ষণ করেন। ঐ ঘটনার পরিপ্রেক্ষিতে ঈশ্বরদী জিআরপি থানায় একটি মামলা দায়ের হয় যার মামলা নং-০১, তারিখ-২৩/০৯/১৯৯৪ ইং। ০৩/০৭/২০১৯ সালে স্পেশাল ট্রাইবুনাল আদালতের বিজ্ঞ বিচারক মামলার রায়ে আসামী মো. জাকারিয়া পিন্টুসহ ৯ জনকে মৃত্যুদন্ড প্রদান করেন।

এছাড়া ২০১১ সালে কুষ্টিয়া জেলার ভেড়ামারা থানায় একটি অস্ত্র মামলায় বর্নিত আসামীকে ১৭ বছরে সশ্রম কারাদন্ডে দন্ডিত করা হয় যার জিআর নং- ১৬১/১১ (ভেড়ামারা)। এ যাবৎ তার বিরুদ্ধে ২৪ টি মামলা রুজু আছে। গত ০৩/০৭/২০১৯ খ্রি. স্পেশাল ট্রাইবুনাল আদালতের বিজ্ঞ বিচারক মৃত্যুদন্ডের রায় ঘোষনার আগের দিন ঢাকা এয়ারপোর্টে হয়ে ভারতে পালিয়ে যান। তারপর থেকেই দীর্ঘদিন ধরে আসামী জাকারিয়া পিন্টু ঢাকা সহ দেশের বিভিন্ন জায়গায় পলাতক ছিলেন।


শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *