রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জ্বালানি আমদানি ও সংরক্ষণে লাইসেন্স ইস্যু

শেয়ার করুন

বিশেষ প্রতিনিধি : পাবনার রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র (মেগা) প্রকল্পের জন্য পারমাণবিক জ্বালানি আমদানি, সংরক্ষণ ও পরিবহনের লাইসেন্স ইস্যু করা হয়।

বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনকে পারমাণবিক নিরাপত্তা নিশ্চিত করে জ্বালানি আমদানি, সংরক্ষণ পারমাণবিক জ্বালানি পরিবহনে রাশিয়ান প্রতিষ্ঠানকে তিনটি পৃথক লাইসেন্স দেওয়া হয়। আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) শর্ত পূরণ করায় বাংলাদেশ পরমাণু শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (বিএইআরএ) এসব লাইসেন্স প্রদান করা হয়।

বৃহস্পতিবার (১৪ জুলাই ২০২৩ খ্রি.) সন্ধ্যায় পাবনার জালালপুর রত্নদীপ রিসোর্টে আড়ম্বরপূর্ণ আয়োজনে বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমানের উপস্থিতিতে এসব লাইসেন্স হস্তান্তর করা হয়। এর মাধ্যমে বাংলাদেশ পরমাণু বিদ্যুৎ উৎপাদনে গুরুত্বপূর্ণ জ্বালানি আমদানি ও সংরক্ষণের সক্ষমতা অর্জন করল।

অনুষ্ঠানের বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী বলেন, ‘আন্তর্জাতিক আণবিক সংস্থার (আইএইএ) প্রতিটি চাওয়া আমরা পূরণ করেছি। তারাও (আইএইএ) আমাদের সহযোগিতা করেছে, আমাদের ভুল ধরে আবার সংশোধন করে দিয়েছে। এই গর্বিত অর্জন দেশবাসীর। কোনো শক্তিই এই অগ্রযাত্রাকে রুখতে পারবে না।’

বাংলাদেশ পরমাণু শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের চেয়ারম্যান প্রকৌশলী মোজাম্মেল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রাশান ফেডারেশনের রোসটেকনাজোরের ডেপুটি চেয়ারম্যান এলেক্সি ফেরাপন্তভ, রোসাটমের ডেপুটি ডিরেক্টর মি এ ওয়াই পেত্রোভ, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. অশোক কুমার পাল, বিজ্ঞান ও প্রযুক্তিসচিব জিয়াউল হাসান, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের পরিচালক ড. শৌকত আকবর। স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ পরমাণু শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা (সিএসও) ড. সত্যজিৎ ঘোষ।

এ সময় উপস্থিত ছিলেন (আইএইএ) সাবেক ডাটাবেজ কর্মকর্তা বীর মুক্তিযোদ্ধা আ. স. ম আব্দুর রহিম পাকন, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ বাংলাদেশ ও রাশিয়ার সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ।


শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *